• ঢাকা
  • সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

আরিফিন শুভর সেই ১০ কাঠার প্লট নিয়ে চাঞ্চল্যকর তথ্য ফাঁস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২৪, ০৬:০৪ পিএম
আরিফিন শুভর সেই ১০ কাঠার প্লট নিয়ে চাঞ্চল্যকর তথ্য ফাঁস
অভিনেতা আরিফিন শুভ। ছবি: সংগৃহীত

তরুণ প্রজন্মের জনপ্রিয় অভিনেতা আরিফিন শুভ। ২০২৩ সালে মুুক্তি পায় তার অভিনীত বহুল আলোচিত সিনেমা ‍‍`মুজিব: একটি জাতির রূপকার’। ছবিটি নির্মিত হয়েছে ভারত-বাংলাদেশের যৌথ প্রযোজনায়। পরিচালনা করেছেন ভারতের প্রখ্যাত পরিচালক শ্যাম বেনেগাল। ছবিটিতে ফুটিয়ে তোলা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও সংগ্রাম।

আলোচিত এই সিনেমায় বঙ্গবন্ধু  চরিত্রে অভিনয় করেছেন শুভ। মাত্র এক টাকা পারিশ্রমিক নিয়ে এই সিনেমায় অভিনয় করেছিলেন এই নায়ক। সিনেমায় শুভর অভিনয় প্রশংসিত হলে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজউকের ১০ কাঠার একটি প্লট দেন তাকে। 
এদিকে কোটা সংস্কার আন্দোলনে ছাত্র-জনতার তোপের মুখে দেশ ছাড়েন শেখ হাসিনা। এতে বিপত্তিতে পড়েন নায়ক শুভ। কথা ওঠে তার প্লটটি নিয়ে। এই নিয়ে চারদিকে যখন আলোচনা-সমালোচনা তখন প্লট নিয়ে বেরিয়ে আসে চাঞ্চল্যকর তথ্য।

জানা গেছে,  সংরক্ষিত কোটায় প্লট পান শুভ। সংরক্ষিত কোটা ১৩/এ-ধারা অনুযায়ী, রাজউক এলাকায় নিজস্ব প্লট বা ফ্ল্যাট নেই এমন সংসদ সদস্য, বিচারপতি, মুক্তিযোদ্ধা, রাজনীতিবিদ, সরকারি-বেসরকারি কর্মকর্তা এবং যারা রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ কাজে অবদান রেখেছেন, তারা এ ধারায় প্লট পাবেন।

এ ধারা অনুযায়ী, বোর্ড সভার সিদ্ধান্তে ২০২৩ সালের ২৭ নভেম্বর উপ-পরিচালক (এস্টেট ও ভূমি) নায়েব আলী শরীফ স্বাক্ষরিত এক আদেশে শুভকে এ প্লট চূড়ান্ত বরাদ্দ দেয় রাজউক।
এ প্রসঙ্গে রাজউকের তৎকালীন চেয়ারম্যান আনিছুর রহমান মিঞা সংবাদমাধ্যমকে বলেন, ‘সংরক্ষিত কোটায় আরিফিন শুভকে প্লট বরাদ্দ দেয়ার বিষয়টি সরকারের সিদ্ধান্ত অনুযায়ী হয়েছে।’

শুভর প্লটের আইডি নম্বর-০১-৪০৩-০০৮ এবং কোড নম্বর-১৯০৮৯৯। রাজউকের বরাদ্দ নীতিমালা অনুযায়ী সংরক্ষিত কোটা ১৩/এ-ধারায় ১০ কাঠার এ প্লট বরাদ্দ পান অভিনেতা।

বছরের শুরুতে রাজউক সূত্রে জানা গিয়েছিল, ২০২৩ সালের ১৮তম বোর্ড সভাটি অনুষ্ঠিত হয় ২৭ নভেম্বর। এ বোর্ড সভাতেই অভিনেতা আরিফিন শুভর নামে ১০ কাঠা আয়তনের একটি প্লট বরাদ্দ দেওয়া হয়েছে। পরে পূর্বাচল নতুন শহর প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা অভিনেতা আরিফিন শুভর বসুন্ধরা আবাসিক এলাকার বাড়ির ঠিকানায় চিঠি দিয়ে বরাদ্দের এ সিদ্ধান্ত জানিয়ে দেন।

সে সময় রাজউক সূত্র আরও নিশ্চিত করেছিল, গত ৩১ ডিসেম্বর পূর্বাচল নতুন শহর প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা আরিফিন শুভর নামে প্লট বরাদ্দের বিষয়টি নিশ্চিত করে তার বসুন্ধরা আবাসিক এলাকার বর্তমান ঠিকানায় চিঠি পাঠান।

তবে শুভ বিষয়টি নিয়ে নিশ্চুপ ছিলেন তখন। বলেছিলেন, মধ্যে এক বড় ভাইয়ের সঙ্গে দেখা করতে গিয়েছিলাম। কিন্তু সেটা রাজউকের প্লট বরাদ্দ বা এমন কিছু নয়। যদি প্লট বরাদ্দ পেয়ে থাকি, তখন আমি নিজেই সবাইকে জানাব। এটা নিয়ে আর কিছু বলতে চাই না। তিনি সেসময় তথ্যটি লুকাতে চাইলেও পরে নিশ্চিতভাবেই জানা যায় জমি বরাদ্দের বিষয়টি।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নীরব ছিলেন ‘শেখ মুজিব’ চরিত্রে অভিনয় করা আরিফিন শুভ। এ সময় স্ত্রী অর্পিতা সমাদ্দারের সঙ্গে সাড়ে ৯ বছরের দাম্পত্য জীবনের ইতি টানার খবর জানান তিনি। তারপর থেকে আবারও নীরব শুভ। এতে দেশের অধিকাংশ মানুষের কাছে খলনায়কে পরিণত হয়েছেন তিনি।

শুভ অভিনীত ‘নূর’, ‘নীলচক্র’সহ বেশ কয়েকটি ছবি রয়েছে মুক্তির অপেক্ষায়। এছাড়া বেশ কয়েকটি ভারতীয় সিরিজ ও সিনেমায় তার অভিনয়ের কথা জানা গেছে যেগুলো শিগগির মুক্তি পাবে।

Link copied!