• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

“সাবিনা ইয়াসমিন নয় ‘যদি রাত পোহালে শোনা যেত’ আমি আগে গেয়েছি”


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১২, ২০২৪, ০৮:০০ পিএম
“সাবিনা ইয়াসমিন নয় ‘যদি রাত পোহালে শোনা যেত’ আমি আগে গেয়েছি”
সাবিনা ইয়াসমিন ও লিসা কামাল । ছবি: সংগৃহীত

বঙ্গবন্ধুকে নিয়ে লেখা ‘যদি রাত পোহালে শোনা যেত...’ শিরোনামের জনপ্রিয় গানটি  সাবিনা ইয়াসমিনের আগে আমি গেয়েছি বলে দাবি করেছেন সংগীতশিল্পী  লিসা কামাল।

জনপ্রিয় এই গানটি জনপ্রিয়  সংগীতশিল্পী সাবিনা ইয়াসমিনের গাওয়া বলেই জানেন শ্রোতারা। কিন্তু গানটি সাবিনা ইয়াসমিনেরও আগে নিজের কণ্ঠে দেশের আনাচে-কানাচে পৌঁছে দিয়েছেন বলে দাবি সংগীতশিল্পী লিসা কামালের।

এক সাক্ষাৎকারে লিসা কামাল বলেন, ‘রাত পোহালে ’ শিরোনামের গানটি ১৯৯০ সালে সৃষ্টি হয়। গানটি লিখেছেন হাসান মতিউর রহমান এবং সুর করেছেন মলয় কুমার গাঙ্গুলি। আবার সুর করার বাইরে তিনিও গেয়েছেন গানটি। ওই সময় আমি ও মলয় কাকা দু’জনই সরকারি চাকরি করতাম। এ জন্য বঙ্গবন্ধুকে নিয়ে সরাসরি গান গাওয়া আমাদের জন্য ভয়ের কারণ ছিল; যদি চাকরি চেলে যায়।

গানটির সৃষ্টি সম্পর্কে লিসা বলেন, মলয় কাকা সুরকার মো. শাহনেওয়াজ সাহেবের মতিঝিল কলোনির বাসায় ১৯৯০ সালে আমাকে একদিন গানটি হারমোনিয়ামে তুলে দেন এবং বলেন, আমি যেন এই গানটি বাংলাদেশের আনাচে-কানাচে পৌঁছে দেই। এরপর ১৯৯১ এবং ৯৩ সালে বঙ্গবন্ধুকে নিয়ে গাওয়া আমার দুটি ক্যাসেটে এই গান রিলিজ হয়। ক্যাসেট দুটি রিলিজের পর গানটি তুমুল জনপ্রিয়তা পায় বলেও জানান লিসা কামাল।

সাবিনা ইয়াসমিনের আগে নিজের কণ্ঠে দুটি ক্যাসেটের মাধ্যমে গানটি সর্বমহলে পৌঁছে যায়―এমন দাবিতে সেই সময়ের রেকর্ড রয়েছে কিনা জানতে চাইলে লিসা কামাল বলেন, রেকর্ডটা আমার কাছে এখন নেই। তখন কখনোই বুঝিনি যে পরবর্তীতে গানটি নিজের বললে এ ক্ষেত্রে আমাকে প্রমাণ করতে হবে। তাহলে তখনকার রেকর্ডটা রেখে দিতাম।

১৯৯৬ সালের পর যখন আওয়ামী লীগ ক্ষমতায় আসে তখনও ঠিক ছিল গানটি। আমি নিজে গাচ্ছি, অ্যালবামেও রেকর্ড করেছি। কিন্তু ২০০৮ সালের দিকে হঠাৎ একটি পত্রিকায় দেখতে পাই ‘যদি রাত পোহালে শোনা যেত...’ গানটি সাবিনা ইয়াসমিনের গান। তখন এর বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানাই এবং সংবাদ বিজ্ঞপ্তিতে জানাই, গানটি তার (সাবিনা ইয়াসমিন) নয় আমার গাওয়া। তখন অনেক সাংবাদিক আমার কাছে এ ব্যাপারে জানতে চেয়েছে এবং আমি তাদের এসব বলি।

লিসা কামাল বলেন, সেই সময় হাসান মতিউর রহমানও সাংবাদিকদের কাছে স্বীকার করেছেন যে, গানটি মলয় কুমারের পর কেউ গেয়ে থাকলে সেটি লিসা কামলই গেয়েছে এবং ওর কণ্ঠে গাওয়া গান প্রধানমন্ত্রী শেখ হাসিনাও প্রথম শুনেছেন। কিছুদিন আগেও সংসদ ভবনে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নিজেই আমাকে সবার সামনে পরিচয় করিয়ে দিয়ে বলেছেন, ‘যদি রাত পোহালে শোনা যেত...’ গানটি লিসার মাধ্যমে প্রথম শুনেছি আমি। এর থেকে আমার জীবনে আর বড় কী প্রাপ্য হতে পারে। কিন্তু একটা কষ্ট আমার, গানটি যখন আগস্টে কোথাও গাওয়া হয়, সেখানে আমার নাম বলা হয় না। আমার সন্তানরাও আমাকে প্রশ্ন করে। গানটির সংশ্লিষ্টরা কেন আমাকে ক্রেডিট দিলেন না, এ নিয়ে কিছু বলার নেই আমার।
 

Link copied!