• ঢাকা
  • শুক্রবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১, ৮ রবিউল আউয়াল ১৪৪৬

‘কখন কে গেট ছেড়েছে সব মনে রাখা হবে’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৩, ২০২৪, ০৪:০৮ পিএম
‘কখন কে গেট ছেড়েছে সব মনে রাখা হবে’
সাফা কবির। ছবি: ফেসবুক থেকে

ভয়াবহ বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে দেশের উত্তর-পূর্বাঞ্চলের বেশ কয়েকটি জেলায়। টানা বৃষ্টি ও বাঁধ খুলে দেওয়ায় ভারত থেকে নেমে আসা ঢলে ভয়াবহ বন্যার কবলে পড়েছে ফেনী, নোয়াখালী, কুমিল্লা, লক্ষ্মীপুর, ব্রাহ্মণবাড়িয়া, কক্সবাজার, খাগড়াছড়ি, চট্টগ্রাম, হবিগঞ্জ, মৌলভীবাজার।

 তবে সবচেয়ে নাজুক পরিস্থিতির সৃষ্টি হয়েছে ফেনী জেলায়। এই জেলার তিনটি উপজেলায় বন্ধ রয়েছে সড়ক যোগাযোগ ব্যবস্থা, নেই বিদ্যুৎ সংযোগ। বর্তমানে এসব এলাকায় সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। যার ফলে তৈরি হয়েছে ভয়াবহ এক মানবিক বিপর্যয়।

বন্যায় দুর্গতদের উদ্ধারে এরই মধ্যে এগিয়ে এসেছে সেনাবাহিনী ও নৌবাহিনীর পাশাপাশি কোস্টগার্ড, বিজিবি, ফায়ারসার্ভিসসহ দেশের সকল শ্রেণি-পেশার মানুষ। বসে নেই শিল্পী সমাজও।

বন্যার এমন ভয়াবহ পরিস্থিতিতে বন্যাদুর্গত এসব মানুষগুলোর পাশে দাড়াঁনোর আহ্বান জানিয়েছেন টিভির জনপ্রিয় মুখ সাফা কবির। 

বৃহস্পতিবার (২২ আগস্ট) সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক পোস্টের মাধ্যমে তিনি এ আহ্বান জানান।

সামাজিক মাধ্যমে সাফা কবির লেখেন, “মানুষ বাঁচলে ক্ষতি আমরা পুষিয়ে নেব, পানির হিসাব অবশ্যই বুঝে নেব, কখন কে গেট ছেড়েছে সব মনে রেখে অধিকার ঠিকই কড়ায়গন্ডায় আদায় করা হবে। শুধু এই মুহূর্তে দরকার মানুষগুলোকে বাঁচানো। নতুন জোয়ারে সব সংস্কার করে ফেলা যাবে, কিন্তু এই বন্যার পানির জোয়ারে আগে মানুষগুলোকে বাঁচানো দরকার। এই মানুষগুলোই দেশ গড়বে।”

সাফা আরও বলেন, “চলেন আরেকবার, সাড়া দেই দেশের ছাত্র-জনতা বুদ্ধিজীবী উপদেষ্টা নাগরিক সমাজ শিক্ষিত সমাজ আর সকল সাধারণ মানুষ, আমরা যুদ্ধ করতে জানি হোক সেটা স্বৈরাচারের বিরুদ্ধে হোক বা অমানুষ সৃষ্ট বন্যা বা প্রাকৃতিক দুর্যোগ, আমরা যে পারি আরেকবার দেখাই। সকল ধরনের সহযোগিতা তৈরি করে ঝাঁপিয়ে পড়ি যার যার যতটুকুই সাধ্য আছে, সবটা দিয়ে।”

একটি তথ্য দিয়ে সাফা লিখেছেন, “সারা দেশের বন্যাকবলিত এলাকার উদ্ধার কাজ বিষয়ে যেকোনো সেবা গ্রহণের জন্য ফায়ার সার্ভিসের হটলাইন নম্বর ‘১০২’। আর কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষের নিয়মিত ফোন নম্বর ‘০২২২৩৩৫৫৫৫৫’। মনিটরিং সেলে সার্বক্ষণিক যোগাযোগের মুঠোফোন নম্বর ‘০১৭১৩-০৩৮১৮১’। এ ছাড়া জাতীয় জরুরি সেবা ‘৯৯৯’-এ কল করেও ফায়ার সার্ভিসের এ–সংক্রান্ত সেবা নেওয়া যাবে।”

Link copied!