• ঢাকা
  • বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

কারাগারের দুর্বিষহ দিনগুলোর কথা জানালেন র‌্যাপার হান্নান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২৪, ১২:০৮ পিএম
কারাগারের দুর্বিষহ দিনগুলোর কথা জানালেন র‌্যাপার হান্নান
র‌্যাপার হান্নান হোসাইন শিমুল। ছবি: সংগৃহীত

অবশেষে মুক্তি পেয়েছেন র‌্যাপার হান্নান হোসাইন শিমুল। কোটা সংস্কার আন্দোলনে তিনি ‘আওয়াজ উডা’ শিরোনামে একটি গান গেয়ে আলোচিত হন। পরে তাকে আটক করা হয়। ওই একটি গান দিয়ে তিনি দেশের মানুষের কাছে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছেন তিনি। ‘আওয়াজ উডা’ গান প্রকাশ করে ২৫ জুলাই গ্রেপ্তার হয়েছিলেন এই র‌্যাপার। কারাগারে ১২ দিন থাকার পর গত ৬ আগস্ট জেল থেকে ছাড়া পান হান্নান।

কারাগারের সেই দুর্বিষহ দিনগুলো মনে পড়লে এখনো মাঝে মাঝে আঁতকে যেন ওঠেন হান্নান। জেল থেকে ফিরেই সম্প্রতি দেশের একটি গণমাধ্যমে এ প্রসঙ্গে মুখ খুলেছেন তিনি।

হান্নান বলেন, ‘জেলে ১২ দিন থাকতে হয়েছে আমাকে। যদিও গ্রেপ্তারের আগে এ বিষয়ে কিছুই জানত না আমার পরিবার। তবে আমি যখন বুঝতে পারেন আমার বিরুদ্ধে ভাঙচুর, বিস্ফোরণের মামলা দেওয়া হয়েছে, তখন বিষয়টি নিয়ে আর কিছুই করার ছিল না। বাকি দিনগুলো খুব কষ্টে কাটবে। প্রথম কয়েকটা দিন খুবই দুঃসহ ছিল।

তিনি বলেন, ‘প্রথমে আমাকে টাওয়ারে রাখা হয়েছিল। বাইরে বের হওয়ার কোনো উপায় ছিল না। পরে টাওয়ার থেকে নামিয়ে বাইরের সেলে নিয়ে যাওয়া হয়। সেখানে ছোট একটা রুমের মধ্যে আমার তিনজন ছিলাম। কারাগারের ভেতরে বাইরের কোনো খবর পাচ্ছিলাম না। প্রথম জেলজীবনের ১৩ দিন কতটা কষ্টে কেটেছে সেটা বলে বোঝানো সম্ভব নয়।
জনপ্রিয় এই র‌্যাপার আরও বলেন, ‘আদালতে নেওয়ার আগে থানায় ৩৯ ঘণ্টা আটকে রাখা আমাকে। আদালতে পাঠানোর আগেও আমি জানতাম না, আমাকে কী অভিযোগে এখানে আনা হয়েছে। পরে জেনেছি, ভাঙচুর-বিস্ফোরণের মামলা দেওয়া হয়েছে আমার বিরুদ্ধে।’

জেলজীবন থেকে মুক্তির অনুভূতি জানিয়ে তিনি বলেন, ‘জেলে থাকাকালীন অনেকের আইনি সহায়তা পেয়েছি। দেওয়ালে দেওয়ালে গ্রাফিতি করেছেন। কেউ কেউ ব্যানার নিয়ে আমার মুক্তির জন্য মিছিলও করেছেন। সবাই আমার জন্য এত কিছু করেছেন আমি যখন জানতে পেরেছি, আবেগে চোখের পানি ধরে রাখতে পারিনি।’

Link copied!