• ঢাকা
  • বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১, ৮ রবিউল আউয়াল ১৪৪৬

নিউ ইয়র্ক থেকে বিপ্লবের প্রতিবাদী কণ্ঠ ‘সেভ বাংলাদেশ’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২১, ২০২৪, ০২:৩৯ পিএম
নিউ ইয়র্ক থেকে বিপ্লবের প্রতিবাদী কণ্ঠ ‘সেভ বাংলাদেশ’
ব্যান্ড সংগীতশিল্পী বিপ্লব। ছবি: সংগৃহীত

আশির দশকের জনপ্রিয় ব্যান্ড সংগীতশিল্পী বিপ্লব। যিনি লম্বা চুল ও আলখেল্লা পরে স্টেজ মাতাতেন। খুব সহজে মানুষের মনের কথা, সমাজের নানা অসংগতির কথা সুরে সুরে বলে ছোট থেকে বড় সবার মন জয় করেছেন। ব্যান্ড, মিক্সড, একক অ্যালবাম, স্টেজ শো দিয়ে মাতিয়েছেন ভক্তদের মন। পিছিয়ে ছিলেন না  প্রতিবাদী গানেও। 

জনপ্রিয় এই শিল্পী ছাত্র আন্দোলনের মাঝে গত ৭ জুলাই কবি রেজাউদ্দিন স্টালিনের কবিতা ‘এভাবে দিন অন্ধের মতো চলতে পারে না’-কে গানে রূপান্তর করে প্রকাশ করেছিলেন। গানটি প্রশংসিত হয়েছে।

এবার আরেকটি গান নিয়ে হাজির হলেন বিপ্লব। এবারের গানের শিরোনাম ‘সেভ বাংলাদেশ’। গত ১৯ আগস্ট গানটি নিজের ফেসবুক পেইজে প্রকাশ করেছেন শিল্পী নিজেই ।

২৪ ঘণ্টা পার হওয়ার আগেই গানটি এক লাখের বেশি মানুষ শুনেছে। জাভেদ আহমেদ কিসলু গানটির কথা ও সুর করেছেন। তিনি বলেন, ‘বিপ্লব ভাইয়ের কণ্ঠে গানটি দারুণ মানিয়েছে। লেখা ও সুর করার সময়ই তাঁর কথা ভেবেছিলাম। বিপ্লব ভাই নিউ ইয়র্কে থাকেন। সেখানেই তিনি গানটি রেকর্ড করেছেন।’

বিপ্লব যুক্তরাষ্ট্রে ট্যাক্সি সার্ভিস দিলেও মাঝেমধ্যে কনসার্টে গান করেন। নতুন নতুন গান লেখেন, গানের মিউজিক করেন, কোনো কিছুই থেমে নেই।

বাংলাদেশ সংগীত কলেজের অধ্যাপক আবু তাহেরের ছেলে বিপ্লব ছোটবেলা থেকে গানের মাঝে বেড়ে ওঠেন। ১৯৮৬ সালে প্রমিথিউস ব্যান্ড গঠনের মধ্য দিয়ে পেশাদার সংগীতজীবন শুরু করেন। দুই বছরের মাথায় প্রকাশ করেন প্রথম অ্যালবাম ‘স্বাধীনতা চাই’। এরপর দলের হয়ে ১৬টি অ্যালবাম প্রকাশ করেছেন। একক গানেও বিপ্লব ছিলেন অনবদ্য। প্রমিথিউস ব্যান্ডের সর্বশেষ প্রকাশিত দুটি অ্যালবাম হচ্ছে ‘আমাদের পথ’ ও ‘ছায়াপথ’।

Link copied!