• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

ঢাকাতেই ‘সুড়ঙ্গ’র পাইরেসি!


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ২৬, ২০২৩, ১০:৪৭ এএম
ঢাকাতেই ‘সুড়ঙ্গ’র পাইরেসি!
সিনেমাটির পোস্টার

মুক্তির চতুর্থ সপ্তাহে এসেও ‘সুড়ঙ্গ’ সিনেমার টিকিট নিয়ে যখন চলছে হাহাকার তখন জানা গেলো পাইরেসির শিকার হয়েছে বহুল আলোচিত এই সিনেমা।

জানা গেছে, পরিচালক রায়হান রাফী নির্মিত ‘সুড়ঙ্গ’ সিনেমাটি যখন দেশ ছাড়িয়ে প্রদর্শিত হচ্ছে কলকাতা, আমেরিকায় ঠিক তখন কোনো একটি পক্ষ সিনেমাটির কপি রেকর্ড করে ছেড়ে দিয়েছে অনলাইনে। যা পাওয়া যাচ্ছে একাধিক সাইট সহ ইউটিউবে, যা দেখা যাচ্ছে বিনামূল্যে।

দেশের সিনেমাপ্রেমীদের মনে এখন প্রশ্ন ‘সুড়ঙ্গ’ পাইরেসি হলো কীভাবে? এ বিষয়ে অনুসন্ধান করতে গিয়ে সিনেমাটির সম্পাদক সিমিত রায় অন্তর জানিয়েছেন, ‘সুড়ঙ্গ’ বাংলাদেশ থেকেই পাইরেসি হয়েছে এবং সেটি সিনেমা হল থেকে।

সিমিত রায় জানায়, ‘সুড়ঙ্গ’র পাইরেসি কপি পর্যবেক্ষণ করে যা বুঝলাম, এটা কোনও রেগুলার শো চলাকালীন রেকর্ড করা হয়নি। কারণ, ভিডিওতে দর্শকদের কোনও রিঅ্যাকশন সাউন্ড নাই। দর্শকদের হাসির শব্দ নেই, কোনও উচ্চবাচ্য নেই। তার মানে, এটা দর্শকশূন্য হলে রেকর্ড করা হয়েছে। ক্যামেরাকে ট্রাইপডে রেখে ভিডিওটি করা হয়েছে। ক্যামেরার কোনো ধরনের নড়াচড়া দেখা যায়নি। অতএব, এটার সঙ্গে সিনেমা হল কর্তৃপক্ষ জড়িত। একটা ফাঁকা হলে ট্রাইপডে ক্যামেরা সেট করে আড়াই ঘণ্টার সিনেমা রেকর্ড করা তো সম্ভব না, যদি হল কর্তৃপক্ষ এতে জড়িত না থাকে।”

সিমিত রায় আরও জানায়, সিনেমাটি কোন দেশ থেকে পাইরেসি করা হয়েছে তা এখন বোঝা যাচ্ছে। কারণ, অনেকেই বলতে চাইছিলেন কলকাতা যাওয়ার পরই ছবিটি চুরি হলো অনলাইনে। তবে  ‘সুড়ঙ্গ’ বাংলাদেশ থেকেই পাইরেসি হয়েছে। ভারতের সিনেমা কপি আর বাংলাদেশের কপির মধ্যে বেশ কিছু পার্থক্য আছে, যা শুধু আমরাই (পরিচালক, সম্পাদক ও প্রযোজক) জানি। এরমধ্যে একটার কথা বলি, তা হলো পেপসির টাইটেল কার্ড। যা ভারতের অংশে ছিল না।

সিনেমাটির প্রযোজনা প্রতিষ্ঠান চরকির এক কর্মকর্তা সংবাদমাধ্যমকে জানান, ‘এখন পর্যন্ত ‘সুড়ঙ্গ’ সিনেমা আমাদের এখানে আসেনি। পাইরেসির খবর শোনার পর আমরা ইউটিউব ও ফেসবুকে ৪০০-৫০০ ভিডিও নামিয়ে ফেলেছি। আরও কিছু বাকি আছে। অন্য মাধ্যমগুলো থেকে সিনেমার ভিডিও নামনোর ব্যবস্থা করা হচ্ছে।’

রায়হান রাফি পরিচালিত ‘সুড়ঙ্গ’ সিনেমায় জুটি বেঁধে অভিনয় করেছেন আফরান নিশো ও তমা মির্জা। এ সিনেমার মধ্য দিয়ে প্রথমবারের মত বড় পর্দায় অভিষেক ঘটেছে নিশোর।

 

 

 

 

Link copied!