• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

‘আজব কারখানা’র পরিচালকের ‘সাত খুন মাফ’ করলেন পরমব্রত


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ২৭, ২০২৪, ০৮:৩০ পিএম
‘আজব কারখানা’র পরিচালকের ‘সাত খুন মাফ’ করলেন পরমব্রত
‘আজব কারাখানা’ চলচ্চিত্রের সংবাদ সম্মেলনে জন্মদিন উদযাপন করলেন পরমব্রত। ছবি: সংবাদ প্রকাশ

সরকারের অনুদান পাওয়া ‘আজব কারখানা’ চলচ্চিত্রে মূল চরিত্রে অভিনয় করেছেন কলকাতার জনপ্রিয় অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়। আগামী ১২ জুলাই দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে সিনেমাটি।

বৃহস্পতিবার (২৭ জুন) সন্ধ্যায় ঢাকা ক্লাবে চলচ্চিত্রটি নিয়ে সংবাদ সম্মেলন করা হয়। এতে উপস্থিত ছিলেন পরমব্রত চট্টোপাধ্যায় ছাড়াও সিনেমার পরিচালক শবনম ফেরদৌসী ও প্রযোজক চলচ্চিত্র নির্মাতা জামান।

সংবাদ সম্মেলনে চলচ্চিত্রটি নিয়ে অভিজ্ঞতা তুলে ধরে পরমব্রত চট্টোপাধ্যায় বলেন, “প্রথম যখন কেউ কাজ করেন, তখন সব পরিকল্পনা থাকে না। কিছু কিছু ক্ষেত্রে তার ভাবনাটা রকেট সায়েন্স মনে হয়েছে। তবে সব মিলিয়ে যে অভিজ্ঞতা উপহার পেয়েছি তাতে সাত খুন মাফ।”

পরমব্রত আরও বলেন, “প্রত্যেকেই প্রত্যেকের মতো। ছবি নির্মাণের আগে পরিচালক শবনমের অনেক কিছু অজানা ছিল। তিনি একজন সাংবাদিক। তার সিনেমায় সাংবাদিকতার অন্বেষণ আছে। আমি তাতে নেতিবাচক নই, ইতিবাচক।”

সংবাদ সম্মেলনে অভিজ্ঞতা তুলে ধরেন পরমব্রত। ছবি: সংবাদ প্রকাশ

সংবাদ সম্মেলনে পরমব্রত চট্টোপাধ্যায়ের জন্মদিন উদযাপন করা হয়। সিনেমাতে আরও অভিনয় করা মডেল শাবনাজ সাদিয়া ইমি ও দিলরুবা দোয়েলও উপস্থিত ছিলেন এসময়।

২০১৬-১৭ সালে বাংলাদেশ সরকারের অনুদান পায় ‘আজব কারখানা’। এর আগে ২০২২ সালে ২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নেয় ছবিটি। উৎসবের ‘এশিয়ান সিলেক্ট: নেটপ্যাক অ্যাওয়ার্ড’ বিভাগে প্রদর্শনের জন্য মনোনীত হয়। একই বছরের ১৫ জানুয়ারি ২০তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বাংলাদেশ প্যানোরমা বিভাগে দেখানো হয় সিনেমাটি।

২০২৩ সালের অক্টোবরে ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত ‘গঙ্গা থেকে সিন’ চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয় ‘আজব কারখানা’। প্রায় ১৫টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নেয়া ও দুটি পুরস্কার জেতা ছবিটির প্যারিস প্রিমিয়ারকে এর আগে গুরুত্ব দেয় কর্তৃপক্ষ। এবার বাংলাদেশে মুক্তি নিয়েও উচ্ছ্বাসিত ছবিটির পরিচালক। ছবিটিতে অন্যান্য শিল্পীদের মধ্যে অভিনয় করছেন খালিদ হাসান, হেলিম বয়াতি, দিলু বয়াতি, কিতাব আলী, ক্রিস্টিয়ানো তন্ময়, মুনতাকা অর্পণ, মাইমুনা মমো ও মাহরিন মান্য।

সংবাদ সম্মেলনে ‘আজব কারাখানা’র পরিচালক, প্রযোজক ও অভিনয় শিল্পীরা। ছবি: সংবাদ প্রকাশ

‘আজব কারখানা’ চলচ্চিত্রের কাহিনি একজন রকস্টারের জীবনকে ঘিরে। রকস্টার রাজীব গ্রামবাংলার বাউলশিল্পীদের সংস্পর্শে এসে নিজের জীবনের নতুন অর্থ খুঁজতে শুরু করে। চলচ্চিত্রটিতে আবহমান বাংলার বিভিন্ন গানের ধারা, ঘরানা ও মর্মবাণী তুলে ধরা হয়েছে। সেই সঙ্গে আছে রক ও ফিউশন গান।

ছবিতে ৫টি মৌলিক গান রয়েছে। কবি হেলাল হাফিজের ৪টি কবিতা গান হিসেবে শোনা যাবে এ ছবিতে। এগুলোর মধ্যে তিনটি গানের সংগীতায়োজন করেছে ভাইকিংস, আরেকটি লাবিক কামাল গৌরব। অন্য গানটি করেছে ব্যান্ড সেভেন মিনিটস। ছবির আবহ সংগীত পরিচালনা করেছেন লাবিক কামাল গৌরব।

Link copied!