• ঢাকা
  • শুক্রবার, ২২ নভেম্বর, ২০২৪, ৬ অগ্রহায়ণ ১৪৩১, ১৯ জমাদিউল আউয়াল ১৪৪৬
রিভিউ

মনোজ বাজপেয়ী একাই এক শ


ফাহিম ইবনে সারওয়ার
প্রকাশিত: জুন ১৫, ২০২৩, ০৩:৪৪ পিএম
মনোজ বাজপেয়ী একাই এক শ

ছবির নাম ‘স্রিফ এক বান্দা কাফি হ্যায়’, অর্থাৎ একজন মানুষই যথেষ্ট। কথাটা পর্দার মনোজ বাজপেয়ীর সঙ্গে যথেষ্ট মানানসই।

ভারতের এক প্রভাবশালী আশ্রম-গুরুর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে মামলা করে এক নাবালিকা কিশোরী। সে নিয়ে শুরু হয় তোলপাড়।

মামলাটাকে ধামাচাপা দেওয়ার জন্য প্রভাবশালী মহল সব ধরনের চেষ্টা করে। সাক্ষীদের খুন করা হয়। কিন্তু একজন মানুষ কোনো চাপের কাছেই নতি স্বীকার করেন না, একাই লড়ে যান দৃঢ়ভাবে। তার উদ্দেশ্য একটাই, ন্যায় প্রতিষ্ঠা করা।

তিনি গল্পের নায়ক অ্যাডভোকেট পি. সি সোলাঙ্কি। এই চরিত্রে অভিনয় করেছেন মনোজ বাজপেয়ী।

আশ্রম-গুরুর পক্ষে বাঘা বাঘা আইনজীবীরা আসেন আদালতে জামিনের জন্য। কিন্তু যুক্তিতে সবাইকে হারিয়ে দিয়ে বারবার জামিন আটকে দেন সোলাঙ্কি এবং শেষ পর্যন্ত পাঁচ বছর ধরে বিচার শেষে অভিযোগ প্রমাণিত হওয়ায় যাবজ্জীবন সাজা হয় সেই আশ্রম-গুরুর।

একা একজন মানুষ ন্যায়ের পক্ষে লড়াইয়ে কতটা শক্তিশালী হয়ে উঠতে পারেন, তার অন্যতম উদাহরণ পি. সি সোলাঙ্কি। আর সেই সঙ্গে আইনের কাছে যে সবাই সমান সেটাই দেখানো হয়েছে এই কোর্টরুম ড্রামাতে। বাস্তব ঘটনার ছায়া অবলম্বনে নির্মিত হয়েছে ছবিটি।

মনোজ বাজপেয়ী এই ছবির মূল শক্তি। তার অভিনয়ের পরিমিতিবোধ অসাধারণ। সেই সঙ্গে ডায়ালগ ডেলিভারি। বিশেষ করে কোর্টে শেষ দিনে পি. সি সোলাঙ্কি যখন তার বক্তব্য পেশ করেন তখন মনোজের ডায়ালগ ডেলিভারি অসাধারণ হয়েছে। চরিত্রের মেজাজটাকে ধরে রেখে সুচারুভাবে নিজের কাজ সম্পন্ন করেছেন তিনি।

ছবিটি পরিচালনা করেছেন অপূর্ব সিং কার্কি এবং এর চিত্রনাট্য লিখেছেন দীপক কিংরানি।

গত ২৩ মে ছবিটি ওটিটি প্ল্যাটফর্ম জি ফাইভ-এ মুক্তি পেয়েছে। 

Link copied!