• ঢাকা
  • মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪, ৬ কার্তিক ১৪৩১, ১৮ রবিউস সানি ১৪৪৬

দেড় যুগ আগে মনি কিশোরের সঙ্গে স্ত্রীর বিচ্ছেদ হয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২০, ২০২৪, ০২:৩৭ পিএম
দেড় যুগ আগে মনি কিশোরের সঙ্গে স্ত্রীর বিচ্ছেদ হয়
সংগীতশিল্পী মনি কিশোর । ছবি: সংগৃহীত

জনপ্রিয় সংগীতশিল্পী মনি কিশোর মারা গেছেন। শনিবার (১৯ অক্টোবর) রাতে রাজধানীর রামপুরার বাসা থেকে তার মরদেহ উদ্ধার করা হয়। নব্বই দশকের তুমুল জনপ্রিয় এই শিল্পীর মৃত্যুতে শোকের ছায়া সঙ্গীতাঙ্গনে। তার মৃত্যুর কারণ এখন জানা যায়নি। ময়নাতদন্তের জন্য মরদেহ ঢাকা মেডিকেল কলেজে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন রামপুরা থানার পুলিশ কর্মকর্তা।

থানার উপপরিদর্শক (এসআই) খান আবদুর রহমান জানান, ভবনের মালিক ভাড়ার জন্য মনি কিশোরের খোঁজ করেন। সকাল থেকে তিনি (ভবনের মালিক) কণ্ঠশিল্পী মনি কিশোরের ফোনে যোগাযোগ করার চেষ্টা করেন। তখনো ফোন চালু ছিল। 

রাতে আবার চেষ্টা করে ফোন বন্ধ পাওয়ায় সরাসরি ফ্ল্যাটে গিয়ে দেখতে পান, দরজা ভেতর থেকে বন্ধ। পাশাপাশি সেখান থেকে গন্ধ পাওয়ায় তিনি জাতীয় জরুরি সেবা নম্বরে কল দিয়ে পরিস্থিতি জানান। ৯৯৯–এ ফোন পেয়ে রামপুরা থানার পুলিশ সেখানে ছুটে যায়। প্রাথমিকভাবে পুলিশের ধারণা, চার থেকে পাঁচ দিন আগে তাঁর মৃত্যু হয়েছে। তবে তার শরীরে আঘাতের চিহ্ন পাওয়া যায়নি।

পুলিশের প্রাথমিক ধারণা, অসুস্থতার কারণে মনি কিশোর মারা যেতে পারেন। তিনি চিকিৎসা করাচ্ছিলেন বলেও পুলিশের ধারণা। বাসায় সিটি স্ক্যান, এমআরআই রিপোর্টসহ কিছু মেডিকেল রিপোর্ট পাওয়া গেছে। পুলিশ কর্মকর্তা খান আবদুর রহমান জানান, মনি কিশোরের এক ভাই যোগাযোগ করেছিলেন। তিনি এলে যাবতীয় আনুষ্ঠানিকতা শেষে মরদেহ হস্তান্তর করা হবে।

মনি কিশোরের বড় ভাই অবসরপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা অশোক কুমার মণ্ডল জানান, ‘মনি কিশোর নানা রোগে ভুগছিলেন। এর মধ্যে হার্টের সমস্যা যেমন ছিল, তেমনি উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস ও শ্বাসকষ্টের সমস্যাও। কয়েক মাস ধরে এই সমস্যা আরও প্রকট হয়েছে।’

মনি কিশোরর বাবা ছিলেন পুলিশ কর্মকর্তা। সাত সন্তানের মধ্যে মনি কিশোর ছিলেন চতুর্থ সন্তান। চার ভাই ও তিন বোনের মধ্যে সবচেয়ে বড় ভাই মারা গেছেন। নব্বইয়ের দশকের শুরুতে তিনি বিয়ে করেন। দেড় যুগ আগে মনি কিশোরের সঙ্গে তাঁর স্ত্রীর বিচ্ছেদ হয়। এর পর থেকেই মনি কিশোর একা থাকতেন। তার একমাত্র মেয়ে যুক্তরাষ্ট্রপ্রবাসী।

মনি কিশোরে প্রকৃত নাম মনি মণ্ডল। কিশোর কুমারের ভক্ত ছিলেন বলে নামের সঙ্গে ‘কিশোর’ জুড়ে নিয়েছিলেন। এ তথ্য তিনি নিজেই দেওয়া সাক্ষাৎকারে বলেছিলেন। নড়াইল জেলার লক্ষ্মীপুরে ১৯৫৮ সালে জন্ম মনি কিশোরের। পুলিশ কর্মকর্তা বাবার চাকরিসূত্রে দেশের বিভিন্ন জেলায় থাকা হয়েছে তাঁর।

মনি কিশোর পাঁচ শতাধিক গানে কণ্ঠ দিয়েছেন। রেডিও, টিভির তালিকাভুক্ত শিল্পী হলেও গান গেয়েছেন অল্প। সিনেমায়ও তেমন গাননি। মূলত, অডিওতে চুটিয়ে কাজ করেছেন। তার জনপ্রিয় গানের মধ্যে ‘কী ছিলে আমার’, ‘সেই দুটি চোখ কোথায় তোমার’, ‘তুমি শুধু আমারই জন্য’, ‘মুখে বলো ভালোবাসি’, ‘আমি মরে গেলে জানি তুমি’ ইত্যাদি উল্লেখযোগ্য। তার সবচেয়ে শ্রোতাপ্রিয় গান ‘কী ছিলে আমার’ তারই সুর করা, তারই লেখা।

Link copied!