• ঢাকা
  • বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬

আন্দোলন থেকে প্রেম : যৌন চেতনা ছাড়া কোনো মিলই নেই স্বরা-ফাহাদের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২৪, ০৬:৪০ পিএম
আন্দোলন থেকে প্রেম : যৌন চেতনা ছাড়া কোনো মিলই নেই স্বরা-ফাহাদের

ভিন্ন পেশা। ভিন্নভাবে বেড়ে ওঠা। বয়সের ফারাক প্রকট। একাধিক তফাৎ থাকা সত্ত্বেও স্বরা ভাস্কর ও ফাহাদ আহমেদের প্রেমে ভাটা পড়েনি এতটুকু। গত বছর সমাজবাদী পার্টির নেতাকে বিয়ে করেন স্বরা। ২০১৯-এর ডিসেম্বরে সিএএ বিরোধী আন্দোলনে সক্রিয় ছিলেন ফাহাদ। সেই আন্দোলনের সামনের সারিতে ছিলেন স্বরা ভাস্করও। এই ক্ষেত্র থেকেই স্বরা ও ফাহাদের দেখা। তারপরে প্রেম।

প্রেম শুরু হওয়ার পরেই বুঝেছিলেন, দুজনের মধ্যে রয়েছে বিস্তর পার্থক্য। পরিবার থেকে শুরু করে পেশা, কোনো কিছুই পরস্পরের সঙ্গে মেলাতে পারেননি। শুধু একটি বিষয়েই তাদের মধ্যে মিল রয়েছে। 

সম্প্রতি আনন্দবাজার পত্রিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে ফাহাদ আহমেদ এসব কথা জানিয়েছেন।

ফাহাদ বলেন, “আমি মুসলিম এবং আমার সম্প্রদায় ওবিসি-র মধ্যে আসে। উল্টো দিকে স্বরা ব্রাহ্মণ পরিবারের মেয়ে। আমাদের দুজনের মধ্যে একটিই মিল। তা হলো আমাদের যৌন চেতনা। আমরা দুজনই ‘স্ট্রেট’। এ ছাড়া ধর্ম, জাতি, শহর, পেশাসহ সমস্ত পার্থক্য ও বাধা আমরা পেরিয়ে এসেছি। বিষয়টা খুবই কঠিন ছিল। কিন্তু বেশ মজারও ছিল।”

ভিন্ন ধর্মে বিয়ে করার জন্য কটাক্ষেরও শিকার হয়েছিলেন স্বরা ভাস্কর। সম্পর্কের সমীকরণ নিয়ে ফাহাদ বলেন, “আমাদের ভাষার মধ্যেও পার্থক্য রয়েছে। ওর মা জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। ওর বাবা প্রাক্তন নৌ-সেনা আধিকারিক। আর আমার পরিবারে আমার আগে কেউ দশম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেননি।”

উল্লেখ্য, রাজনীতি নিয়ে সচেতন স্বরা। বরাবরই স্পষ্ট মতামত রাখেন আর তাই নাকি তিনি কাজও পাচ্ছেন না। তাই ফাহাদকে বিয়ে করার আগেও কিছুটা ভয়ে ছিলেন স্বরা। ভেবেছিলেন, বিয়ের পরে তাঁকে আর কেউ কাজে নেবেনই না।

Link copied!