• ঢাকা
  • বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬

অস্কারে মনোনীত ‘লাপাতা লেডিস’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২৪, ০৬:২২ পিএম
অস্কারে মনোনীত ‘লাপাতা লেডিস’
‍‍`লাপাতা লেডিস’ সিনেমার একটি দৃশ্য। ছবি সংগ্রহীত

অস্কার ২০২৫-এর জন্য মনোনীত হয়েছে কিরণ রাও পরিচালিত ছবি ‍‍`লাপাতা লেডিস‍‍`। চলতি বছরের আলোচিত বহু সিনেমাকে হারিয়ে তালিকায় নিজের জায়গা করেছে সিনেমাটি। সাধারণ মধ্যবিত্ত পরিবারের এক মেয়ে। দু’চোখ ভরা স্বপ্ন নিয়ে শ্বশুরবাড়ির উদ্দেশে পাড়ি দিয়েছিল স্বামীর হাত ধরে। তারপরই বদলে গিয়েছে জীবন।

কিরণ রাও পরিচালিত সিনেমা ‍‍`লাপাতা লেডিস‍‍` ২০২৫-এ ভারত থেকে অস্কারের জন্য নির্বাচিত। সোমবার ‘২৩ সেপ্টেম্বর) ভারত সরকার ছবিটি নিয়ে একটি বড় ঘোষণা করেছেন। ফিল্ম ফেডারেশন ২৯টি ছবির তালিকায় লাপাতা লেডিজ়ও পাঠিয়েছিল।

রণবীর কাপুর অভিনীত অ্যানিমাল, কার্তিক আরিয়ানের চন্দু চ্যাম্পিয়ন, প্রভাসের কল্কি ২৮৯৮, মালয়ালম ছবি অ্যাটম, রাজকুমার রাও-এর শ্রীকান্ত-এর মতো ছবির সঙ্গে চরম প্রতিদ্বন্দ্বিতার পর অবশেষে অস্কারের তালিকায় জায়গা করে নিয়েছে লাপাতা লেডিস। 

আমির খান প্রোডাকশনের এই চলচ্চিত্রটি তার অনন্য গল্পের জন্য মানুষের দৃষ্টি আকর্ষণ করেছিল।

চলতি বছর নির্মাতারা মোট ২৯টি ছবি পাঠিয়েছিলেন। যার মধ্যে রয়েছে হনু-মান, কল্কি, অ্যানিমাল, চন্দু চ্যাম্পিয়ন, স্যাম বাহাদুর, বীর সাভারকর, গুড লাক, আর্টিকেল 370-র মতো সিনেমা। গত বছর, জুড অ্যান্থনি জোসেফের ছবি ‍‍`2018‍‍` ছিল তালিকায়। সিনেমাটি ৯৬তম একাডেমি পুরস্কারের তালিকায় জায়গা করে নিতে পারেনি। তবে গত বছর ভারতীয় সিনেমা এসএস রাজামৌলির ‍‍‘আরআরআর‍‍’-এর ‍‍‘নাটু নাটু‍‍’ সেরা গানের জন্য অস্কারের তালিকায় জায়গা করে নিয়েছে।

কার্তিকি গনসালভেস এবং গুনীত মঙ্গারের ডকুমেন্টারি ‍‍`দ্য এলিফ্যান্ট হুইস্পার্স‍‍` সেরা তথ্যচিত্রের পুরস্কার জিতেছে। সেরা ডকুমেন্টারি ফিচার ফিল্মের পুরস্কারও জিতেছে শৌনক সেনের ‍‍‘অল দ্যাট ব্রেথস‍‍’।
৭৪তম একাডেমি অ্যাওয়ার্ডে ‍‍‘নো ম্যানস ল্যান্ড‍‍’-এর কাছে হেরে গিয়েছিল আমির খানের লগান। 

তবে আমিরের লগান আজও মানুষের মনে আলাদা স্থান করে রয়েছে। তবে বড়পর্দায় সাফল্যের পর নেটফ্লিক্স-এও মুক্তি পেয়েছিল ‍‍`লাপাতা লেডিস‍‍`।

অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের আয়োজনে ২০২৫ সালের ২ মার্চ অনুষ্ঠিত হবে ৯৭তম অস্কারের অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে ২৪টি শাখায় দেওয়া হবে পুরস্কার।

Link copied!