• ঢাকা
  • সোমবার, ০৭ অক্টোবর, ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১, ৪ রবিউস সানি ১৪৪৬

‘জোকার ২’ এবার সমালোচনাই জুটছে বেশি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৭, ২০২৪, ১২:২০ পিএম
‘জোকার ২’ এবার সমালোচনাই জুটছে বেশি
‘জোকার ২’ পোস্টার। ছবি: সংগৃহীত

মার্কিন নির্মাতা টেডি ফিলিপস পরিচালিত ‘জোকার ২’ মুক্তি পেয়েছে ৪ অক্টোবর। তবে বহুল প্রত্যাশিত এই হলিউড সিক্যুয়েলটির এবার সমালোচনাই জুটছে বেশি।

২০১৯ সালে মুক্তি পায় সিরিজের প্রথম সিনেমা ‘জোকার’। পাঁচ বছর আগের সিনেমাটির দ্বিতীয় কিস্তি ‘জোকার : ফোলি আ ডিউক্স’ নিয়ে দর্শকের আগ্রহ ছিল আকাশচুম্বী। প্রথম কিস্তি বিশ্বব্যাপী অভাবনীয় যে সাড়া ফেলেছিল। দর্শক-সমালোচকদের প্রশংসার পাশাপাশি জিতেছে একের পর এক পুরস্কার। ভেনিস উৎসবে সেরা সিনেমা এবং ৯২তম একাডেমি অ্যাওয়ার্ডে হোয়াকিন ফিনিক্স পেয়েছিলেন সেরা অভিনেতার পুরস্কার। সে কারণেই দ্বিতীয় কিস্তি নিয়ে দর্শকের আগ্রহ ছিল অটুট। কিন্তু এবার সমালোচনাই জুটছে বেশি।

গত বছর ভেনিস চলচ্চিত্র উৎসবে ১১ মিনিট স্ট্যাডিং ওভেশন পেয়েছিল সিনেমাটি। সবাই ভেবেছিলেন হলে মুক্তি পেলে আগের কিস্তির মতো দর্শকের সাড়াও পাবে অনেক।
সেটা হলো না। রটেন টমেটোতে সিনেমাটি মাত্র ৩৪ শতাংশ ভোট পেয়েছে সমালোচকদের কাছে। আর দর্শকের ভোট মিলেছে ৩৯ শতাংশ। অনেকেই বলছেন, অতিরিক্ত মিউজিকের ব্যবহারই দর্শকের বিরক্তির মূল কারণ।

ইন্ডিওয়্যার এর প্রতিবেদন অনুসারে, সিনেমাটিতে আছে লাভ স্টোরি, প্রিজন ড্রামা, কোর্টরুমের যুদ্ধ। কিন্তু সব থাকার পরও যেন কোথায় থেকে গেছে কমতি। মন ভরেনি দর্শকের। মতপার্থক্যও আছে। শেষদিকে গল্পে অপ্রত্যাশিত মোড় নেয়। সমাপ্তি দেখে অনেকে অবাকও হয়েছেন। সিনেমার পক্ষে থাকা দর্শক মনে করছে, ইচ্ছাকৃতভাবেই সমাপ্তিটা এমন করা হয়েছে। যেন দর্শক বিভক্ত হয় এবং আরো বেশি আলোচনা তৈরি হয়।

‘জোকার : ফোলি আ ডিউক্স’-এ হোয়াকিন ফিনিক্সের সঙ্গে আরো আছেন লেডি গাগা, ব্রেন্ডন গ্লিসন, ক্যাথরিন কিনার, জাজি বিটজ প্রমুখ। ২০০ মিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে নির্মিত সিনেমাটি এরই মধ্যে আয় করেছে ২০ মিলিয়ন মার্কিন ডলার।

Link copied!