• ঢাকা
  • শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ২ কার্তিক ১৪৩১, ১৪ রবিউস সানি ১৪৪৬

দর্শক কী চান, সেটা দেখা আমার দায়িত্ব না : আশফাক নিপুন


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ১, ২০২৩, ০১:০৩ পিএম
দর্শক কী চান, সেটা দেখা আমার দায়িত্ব না : আশফাক নিপুন

তুমুল সাড়া ফেলা ‘মহানগর’ ওয়েব সিরিজের নির্মাতা আশফাক নিপুন। সম্প্রতি তিনি একটি গণমাধ্যমের সঙ্গে সাক্ষাৎকারে বলেছেন, “আমি এমন কিছু একটা তৈরি করে দেব, যেটা দেখে দর্শক আলোড়িত হবেন, তখনই নতুন নতুন রুচির বিস্তার ঘটবে। দর্শক কী চান, সেটা দেখা আমার দায়িত্ব না। দর্শকও আলাদা করে কোনো কিছু চান না। এটা যারা বলেন, সেটা একটা অজুহাত।”

এ নির্মাতা বলেন, “আমার কথা হচ্ছে, আমরা হয়তো বানাতে পারি না, সেই দায়টা দর্শকের ওপর চাপিয়ে দিই। এখানে আমাদের ব্যর্থতা, দর্শকের নয়। দর্শক কী চান, তা ভেবে নির্মাণ করলে হবে না। দর্শকের সময় যাতে নষ্ট না হয়, সে জন্য নির্মাতাকে নতুন নতুন কিছু নিয়ে হাজির হতে হবে। দর্শক যা চান, তাই যদি দিই, তাহলে নির্মাণের কোনো অর্থ থাকে না। দর্শক এটা চান বা খান দেখেই বানালাম—এগুলো হচ্ছে বাহুল্য কথা। দর্শকের চাহিদা হচ্ছে একটাই, যা দেখছেন, তাতে সময় যেন নষ্ট না হয়। দর্শক কিন্তু বলে দেন না, আমাকে এটা দাও, ওটা দাও।”

‘মহানগর ২’ সম্পর্কে আশফাক নিপুন বলেন, “প্রথম কিস্তির পর এটি নির্মাণে অবশ্যই চাপ ছিল। মোটেও স্বস্তি না। আমি মনেপ্রাণে বিশ্বাস করি, একজন নির্মাতার জন্য পৃথিবীতে সবচেয়ে মূল্যবান হচ্ছে দর্শকের সময়। দর্শকের সময় টাকার চেয়েও মূল্যবান। একজন দর্শক কোনো নির্মাতা বা নির্মাণকে বা কনটেন্টকে সময় দেবেন কি না, দিলেও কতটা—সেটা হচ্ছে আমাদের নির্মাতাদের জন্য সবচেয়ে দামি। তাই দর্শকের সময় নিয়ে হেলাফেলা করার সুযোগ নেই। মহানগর যখন বানিয়েছিলাম, একভাবে বানিয়ে ফেলেছি। কোনো চাপ ছিল না। জানতামও না দর্শকের প্রত্যাশা কী বা কী চাইবেন। যখন মহানগর ২ বানাতে এলাম, তখন দেখলাম—দুই বছর ধরে তারা অপেক্ষা করছেন, এটা প্রতি মুহূর্তে ভাবাত। কেউ যখন জিজ্ঞেস করত, ভাই, মহানগর ২ কবে আসবে? ওসি হারুনের কী হলো? এটা ছিল আমার জন্য অসম্ভব চাপ। প্রত্যাশা মেটানো প্রায় অসম্ভব। প্রত্যাশা কীভাবে মেটাব—এ জন্য সময়ও নিচ্ছিলাম। আমার ওপর দর্শকের পাশাপাশি প্ল্যাটফর্মেরও দাবি ছিল, মহানগর ২ নিয়ে আসার।”

Link copied!