• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

আর জি কর আন্দোলনে ‘দেশটা তোমার বাপের নাকি’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২৪, ০১:২৪ পিএম
আর জি কর আন্দোলনে ‘দেশটা তোমার বাপের নাকি’
ইথুন বাবু, মৌসুমী চৌধুরী। ছবি: সংগৃহীত

দেশে কোটা সংস্কার আন্দোলনে ইথুন বাবুর লেখা গান ‘দেশটা তোমার বাপের নাকি’ প্রত্যেকের মুখে মুখে ছিল। এবার দেশ ছাপিয়ে কলকাতার আর জি  কর আন্দোলনে শোনা গেল গানটি। আর জি কর ঘটনার প্রতিবাদে উত্তাল এখন গোটা ভারত। রোববার (১ সেপ্টেম্বর) সাধারণ মানুষের সঙ্গে রাজপথে মিছিল করেছেন কলকাতার শিল্পী সমাজও।

এদিন কলকাতার কলেজ স্কয়ার থেকে ধর্মতলা পর্যন্ত মিছিল করে নাগরিক সমাজ। মিছিলে সামিল হন অভিনেত্রী অপর্ণা সেন, স্বস্তিকা মুখোপাধ্যায়, চৈতি ঘোষাল, সোহিনী সরকার, উষসী চক্রবর্তী, অপরাজিতা আঢ্য। এ ছাড়া সৃজিত মুখোপাধ্যায়, সত্যম ভট্টাচার্যসহ আরও অনেকে ছিলেন।

এদিন রাত যত বাড়তে থাকে, জনসমাগমও তত বাড়তে থাকে। গানে ও কবিতায় প্রতিবাদমুখর হয়ে ওঠেন আন্দোলনকারীরা। সে সময় বাংলাদেশের জনপ্রিয় সুরকার ইথুন বাবুর লেখা ‘দেশটা তোমার বাপের নাকি’ প্রতিবাদী গানে সুর মেলাতে দেখা যায় ধর্মতলার ধরনা মঞ্চের আন্দোলনকারীদের। 

‘দেশটা তোমার বাপের নাকি’ গানের কথা ও সুর ইথুন বাবুর। গানটি গেয়েছেন সংগীতশিল্পী মৌসুমী চৌধুরী।

গান ছাড়া আন্দোলনকারীরা স্লোগান দিতে থাকেন, ‘আমার রাস্তা আমার রাত, ধর্ষকেরা নিপাত যাক।  ধরনায় উপস্থিত উষসী, সোহিনী, স্বস্তিকা, বিদীপ্তরাও স্লোগান তুলছেন, ‘তিলোত্তমার ভয় নাই, রাজপথ ছাড়ি নাই’, ‘উই ওয়ান্ট জাস্টিস’।

মিছিল শেষে ১১ দফা দাবি জানিয়ে পশ্চিমবঙ্গের স্বাস্থ্য দপ্তর, শিক্ষা, নারী ও শিশু কল্যাণ ও পরিবহন দপ্তরসহ চারটি বিভাগে চিঠি পাঠিয়েছেন আন্দোলনকারীরা। তাদের দাবি, যতক্ষণ না সরকারিভাবে কোনো কর্মকর্তা এসে কথা বলেন, ততক্ষণ ধরনা থেকে উঠবেন না।

Link copied!