• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

৪৭ বছরে পদার্পণ করছে পদাতিক নাট্য সংসদ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২৪, ০৯:৪৭ পিএম
৪৭ বছরে পদার্পণ করছে পদাতিক নাট্য সংসদ
মঞ্চে পদাতিক নাট্য সংসদ। ছবি: পদাতিক নাট্য সংসদ সৌজন্যে

আগামী ২১ জানুয়ারি ২০২৪ পদাতিক নাট্য সংসদ এর ৪৭ বছরে পদার্পণ উদযাপন হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে। বিকাল ৪ টা হতে এক্সপেরিমেন্টাল থিয়েটার সংলগ্ন লবিতে নৃত্য, আবৃত্তি, মূকাভিনয়, নাটকের গান, নাটকের অংশবিশেষ পরিবেশনার মাধ্যমে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন শুরু হবে।  অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন পদাতিক নাট্য সংসদের সভাপতি সৈয়দ তাসনিন হোসাইন।

সন্ধ্যা ৭ টায় এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে পদাতিক নাট্য সংসদের ৪১ তম প্রযোজনা "গুনজান বিবির পালা" মঞ্চায়ন হবে। নাটকটির রচনা ও নির্দেশনা দিয়েছেন- সায়িক সিদ্দিকী।

মঞ্চ-সঞ্জীব কুমার দে, আলো- অতিকুল ইসলাম জয়, পোশাক,দ্রব্য ও কোরিওগ্রাফিÑ  সাঈদা শামছি আরা, সঙ্গীত- হুমায়ন আজম রেওয়াজ, প্রযোজনা অধীকর্তাÑ সৈয়দ ইশতিয়াক হোসাইন টিটো।

অভিনয়ে- মমিনুল হক দীপু, মশিউর রহমান, শামছি আরা সায়েকা, আমানুজ্জামান , নুরুন্নাহার পাপিয়া, শাখাওয়াত হোসেন শিমুল , জয় ,ইকরাম, সালমান শুভ , ফরহাদ সুমন ,আবু নাসেম লিমন, মোঃ ইমরান খাঁন, শরীফুল ইসলাম, জিতু, পলাশ, জিয়া, জেনি , মৃত্তিকা, নাজমা, শ্রেষ্ঠা ।

কাহিনী সংক্ষেপ-
নাটকে অনেকটা অংশ আমরা ঐতিহ্যবাহী পালার আঙ্গিকে করার চেষ্টা করেছি। যে পালা থাকে গ্রামের আসরে, বয়াতিদের এক শৈল্পিক নাট্য বয়ানে। শুধু তাই নয়, নাটকটিতে পালা ছাড়াও কাওয়ালি, পুঁথি আরও অনেক লোকজ দিক তুলে ধরা হয়েছে। একটি থিয়েটার দল। যার কিনা বিভিন্ন সমস্যার মধ্য দিয়ে পথচলা দীর্ঘদিনের। সেই দলের প্রধান, নাটক প্রেমিক। নাটকের জন্য সর্বোচ্চ ত্যাগ করতে রাজী তিঁনি। দলটির একটি নাটক "পালা" আকারে মঞ্চায়ন করা হবে, যা সাত ভাই চ¤পা অবলম্বনে "গুনজান বিবির পালা" নামে দর্শকদের কাছে মঞ্চায়িত হবে। তবে এ কার গল্প তুলে ধরা হল আপনাদের কাছে? এ কোন "গুনজান" এসে দাড়ালো আপনাদের মাঝে?

পদাতিকের কথা  
পায়ের সাথে সম্পর্ক জীবনের, জীবনের সাথে মঞ্চের, চলমান জীবন ব্যবস্থা বিক্ষুব্ধ, অস্থির। সামাজিক ভন্ডামী আর কুসংস্কারের নির্মম বেড়াজালে মুখ থুবড়ে পড়ে আছে সভ্যতা। আবহমান কাল ধরে চলে আসা জীবনের সৈান্দর্য্য এবং ক্লেদের মধ্যেকার দ্ব›দ্ব সংঘাতকে আমরা প্রত্যক্ষ করছি বাস্তবতার কঠিন আঙ্গিকে। মঞ্চ এবং জীবনের এই সংযোজনকে অপ্রিয় সত্যের মানদন্ডে সুপ্রতিষ্ঠিত করার লক্ষ্য নিয়েই পদাতিক এগিয়ে যাচ্ছে এবং এগিয়ে যাবে। পৃথিবী তথা সমগ্র সমাজ ব্যবস্থা প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে। পরিবর্তনের এই জটিল ধারায় পদাতিক অবশ্যই প্রগতিশীল পরিবর্তনের স্বপক্ষে কাজ করে যাবে।

Link copied!