• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

‘দেশটা তোমার বাপের নাকি’ গেয়ে গ্রেপ্তার ভারতীয় শিল্পী


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২৪, ০২:২৩ পিএম
‘দেশটা তোমার বাপের নাকি’ গেয়ে গ্রেপ্তার ভারতীয় শিল্পী
পুলিশের হাতে গ্রেপ্তার ভারতীয় শিল্পী আলতাফ হোসেন। ছবি: সংগৃহীত

দেশে কোটা সংস্কার আন্দোলনের সময় ‘দেশটা তোমার বাপের নাকি’ গানটি ব্যাপক সাড়া জাগায়। গানের কথা ও সুর ইথুন বাবুর। গানটি গেয়েছেন সংগীতশিল্পী মৌসুমী চৌধুরী। তবে ‘দেশটা তোমার বাপের নাকি’র আদলে অসমীয়া ভাষায় গানটি  করার জন্য আলতাফ হোসেন নামে এক শিল্পীকে গ্রেপ্তার করেছে ভারতীয় পুলিশ। 

পুলিশের দাবি, এই গানের মাধ্যমে মাতৃভূমিকে অসম্মান করেছেন তিনি। সেই দায়ে তাকে গ্রেপ্তার করা হয়েছে। এদিকে গানটি সামাজিক যোগাযোগ মাধ্যমে  ব্যাপক সাড়া জাগিয়েছে।

ভারতীয় সংবাদ মাধ্যম এসডিটিভির এক প্রতিবেদনে জানা যায়, আসাম পুলিশ বলেছে বিতর্কিত গানের মাধ্যমে রাজ্যের জাতিগত সম্প্রদায়ের বিরুদ্ধে শত্রুতা উস্কে দেওয়ার অভিযোগে তারা ইউটিউবার এবং গায়ক আলতাফ হোসেনকে গ্রেপ্তার করেছে।

আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা সামাজিক যোগাযোগ মাধ্যমে গানটি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছিলেন এবং জনসাধারণকে অসমীয়া সম্প্রদায়ের সামাজিক নিয়ম মেনে চলার জন্য সতর্ক করে লিখেছিলেন, ‘সমাজে ভালো ভাবে সংহত হওয়ার জন্য। একজনকে অবশ্যই এর মূল বৈশিষ্ট্যগুলিকে সম্মান করতে হবে।’

মুখ্যমন্ত্রী  আরও লিখেছেন, “যদি কেউ আমাদের সভ্যতা, ঐতিহ্য বা সাংস্কৃতিক অনুশীলনকে এমনভাবে প্রচার করে যা আমাদের নিয়ম থেকে বিচ্যুত হয়, তবে তা গ্রহণ করা হবে না। উদাহরণস্বরূপ, যদি বিহুকে পরিবর্তন করা হয় ‘মিয়া বিহু’ এটা অসমিয়া জনগণ মেনে নেবে না।”

ভাইরাল গানটি মধ্য আসামের নগাঁওতে সংখ্যালঘু সম্প্রদায়ের ১০ শ্রেণির ছাত্রীকে গণধর্ষণের পরে ‘মিয়াস’ এর বিরুদ্ধে প্রতিক্রিয়ার মধ্যে জাতিগত গোষ্ঠীগুলি থেকে সমালোচনাকে আকর্ষণ করেছে। গানটি সাম্প্রদায়িক সম্প্রীতিরও আহ্বান জানায়, আসামকে একতার ইতিহাসসহ একটি ভূমি হিসেবে বর্ণনা করে এবং রাজ্যের সমৃদ্ধির জন্য সকল ধর্মের লোকদের একত্রে কাজ করার আবেদন জানায়।

এর আগে ‘দেশটা তোমার বাপের নাকি’ প্রতিবাদী গানে সুর মেলাতে দেখা গেছে কলকাতার ধর্মতলার ধরনা মঞ্চের আন্দোলনকারীদের। 

Link copied!