• ঢাকা
  • বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪, ৭ কার্তিক ১৪৩১, ১৯ রবিউস সানি ১৪৪৬

রাজনীতি নিয়ে মুখ খুললেন ইলিয়াস কাঞ্চন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২৪, ১২:৫৯ পিএম
রাজনীতি নিয়ে মুখ খুললেন ইলিয়াস কাঞ্চন
নায়ক ইলিয়াস কাঞ্চন। ছবি: সংগৃহীত

ঢাকাই চলচ্চিত্রের একসময়ের জনপ্রিয় চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। রোড এক্সিডেন্টে প্রিয়তমা স্ত্রীর মৃত্যুর পর থেকেই নিরাপদ সড়ক নিয়ে কাজ করে যাচ্ছেন এই অভিনেতা। সড়কের বিভিন্ন সমস্যা ও পরিবহন মালিকদের বিভিন্ন অরাজকতা নিয়ে বরাবরই প্রতিবাদ করছেন। নেমেছেন আন্দোলনেও। এ কারণে সরকারদলীয় লোকদের চক্ষুশূলেও পরিণত হয়েছেন তিনি।

রাজনীতির মাঠে যুক্ত না থাকলেও ইদানিংকালে তার বিরুদ্ধে বিভিন্ন অপপ্রচার চালানো হচ্ছে বলে দাবি করেন ইলিয়াস কাঞ্চন। গত ২২ অক্টোবর বিষয়গুলো নিয়ে জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে আয়োজিত এক সভায় ইলিয়াস কাঞ্চন বলেন, ‘একদল মানুষ বলছে আমি নাকি আওয়ামী লীগের লোক। এটা সমন্বয়কদের কাছে তারা বলেছে। এমনটাও বলেছে, আমি নাকি আওয়ামী লীগের হয়ে নির্বাচন করতে চেয়েছিলাম। তারা বলে- আমি আওয়ামী লীগের লোক, এই দলের লোক, ওমুক পার্টির লোক। দেশবাসী জানে আমি কোনোদিন রাজনীতির সঙ্গে যুক্ত হইনি।’

চিরসবুজ এই নায়ক বলেন, “এবার যেভাবে তারা আমাকে রাজনীতির সঙ্গে যুক্ত করার চেষ্টা করছেন, তাদের উদ্দেশে বলতে চাই আমি আওয়ামী লীগের কেউ হয়ে থাকলে আমাকে গ্রেপ্তার করুন। আপনাদের ক্ষমতা দেখান। তবুও অপপ্রচার চালাবেন না। আমি দেশবাসীর কাছে এই অপপ্রচারের বিচার চাই।”

তিনি আরও বলেন, “সরকারকে নিয়ে যেসব কথাবার্তা শুরু হয়েছে, সেটা ভয়াবহ। আমরা যারা অনেক রিস্ক নিয়ে, অনেক ত্যাগের বিনিময়ে এই আন্দোলনে শরিক হয়েছিলাম, এই সরকার যদি ব্যর্থ হয়, এই আন্দোলন যদি ব্যর্থ হয়, তারা যদি আবার ফেরত আসে, তাহলে আমাদের অবস্থা কী হবে? আমাদের কী পরিণতি হবে, এটা কিন্তু আমরা কেউ ভেবে দেখছি না।”

ইলিয়াস কাঞ্চন ১৯৭৭ সালের ৩১ ডিসেম্বর ‘বসুন্ধরা’ চলচ্চিত্রটি মুক্তি পায়। সুভাষ দত্তের সেই সিনেমা দিয়ে নায়ক হিসেবে আগমন ঘটে তার। প্রায় ৪০০ সিনেমায় অভিনয় করেছেন বরেণ্য এই অভিনেতা।

সম্প্রতি ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২৩’-এর জুরিবোর্ডে সদস্য করা হয়েছে তাকে। কিন্তু মাত্র ১ সপ্তাহ যেতেই জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জুরিবোর্ড থেকে সরে দাঁড়ান তিনি।

Link copied!