• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে টেলর সুইফটের ওপর নতুন কোর্স চালু


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২৩, ০৭:১৫ পিএম
হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে টেলর সুইফটের ওপর নতুন কোর্স চালু
জনপ্রিয় সংগীতশিল্পী টেলর সুইফট। ছবি: সংগৃহীত

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচিতে স্থান পেয়েছেন জনপ্রিয় সংগীতশিল্পী টেলর সুইফট। বিশ্বাবদ্যালয়টি এবার এই গায়িকার ওপরে ‘টেলর সুইফট অ্যান্ড হার ওয়ার্ল্ড’ শিরোনামে একটি কোর্স চালু করেছে। সুইফটের সংগীত, লিরিক ও সাংস্কৃতিক প্রভাব পড়ানো হবে এ কোর্সে।

এন্টারটেইনমেন্ট উইকলির এক প্রতিবেদনে জানানো হয়েছে , দুটি বিশ্ববিদ্যালয় টেলর সুইফট ও অন্য নারী শিল্পীদের ওপর কোর্স অন্তর্ভুক্ত করেছে। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে সুইফটের ওপর কোর্সটি পড়াবেন অধ্যাপক স্টেফানি বার্ট। সুইফটের কাজ কীভাবে অন্য শিল্পী, লেখক ও বর্তমান প্রজন্মের তরুণদের প্রভাবিত করেছে, তা-ও পড়ানো হবে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে চালু করা এ কোর্সে।

এর আগে টেলর সুইফটকে নিয়ে ‘দি লাস্ট গ্রেট আমেরিকান সং রাইটার: স্টোরিটেলিং উইথ টেলর সুইফট থ্রু দ্য ইরাস’ নামে একটি কোর্স চালু করতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়। কোর্সটি বিশ্ববিদ্যালয়ের ‘স্টুডেন্ট ইনিশিয়েটেড কোর্স’-এর অংশ হিসেবে এভা জেফস নামের এক শিক্ষার্থীর দ্বারা তৈরী করা হয়েছে।

তবে শুধু হার্ভার্ড কিংবা স্ট্যানফোর্ড  বিশ্ববিদ্যালয়ই নয়, এর আগে বেলজিয়ামের গেন্ট বিশ্ববিদ্যালয়, অস্টিনের টেক্সাস বিশ্ববিদ্যালয়, বার্কলি কলেজ অভ মিউজিক, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ও এই শিল্পীকে পাঠ্যসূচিতে স্থান দিয়েছে।

Link copied!