• ঢাকা
  • শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

হ্যারি পটারখ্যাত অভিনেত্রী ম্যাগি স্মিথ আর নেই


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২৪, ০৯:১৫ পিএম
হ্যারি পটারখ্যাত অভিনেত্রী ম্যাগি স্মিথ আর নেই
হ্যারি পটারখ্যাত অস্কার জয়ী কিংবদন্তি ব্রিটিশ অভিনেত্রী ম্যাগি স্মিথ। ছবি: সংগৃহীত

চলে গেলেন হ্যারি পটারখ্যাত অস্কার জয়ী কিংবদন্তি ব্রিটিশ অভিনেত্রী ম্যাগি স্মিথ। শুক্রবার (২৭ সেপ্টেম্বর) যুক্তরাজ্যের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। ৮৯ বছর বয়সী অভিনেত্রীর মৃত্যুতে শোকের ছায়া নেমেছে বিনোদন জগতে।

স্মিথের ছেলে ক্রিস লারকিন এবং টবি স্টিফেনস জানিয়েছেন, শুক্রবার ভোরে লন্ডনের একটি হাসপাতালে মারা যান ম্যাগি স্মিথ। মৃত্যুকালে দুই ছেলে আর পাঁচ নাতি-নাতনিকে রেখে গেছেন। আপনজনকে হারিয়ে তার পরিবার শোকস্তব্ধ।

ব্রিটিশ অভিনেত্রী ম্যাগি স্মিথের আসল নাম মার্গারেট নাটালি স্মিথ। ১৯৩৪ সালের ২৮ ডিসেম্বর যুক্তরাজ্যের এসেক্সে জন্মগ্রহণ করেন। ১৯৫০ সালে মঞ্চে প্রথম অভিনয় শুরু করেন। এরপর নানা ঘরানার অভিনয়ে বাকরুদ্ধ করেছেন ভক্তদের।

১৯৬৫ সালে লরেন্স অলিভিয়ারের ‘ওথেলো’ এর বিপরীতে ডেসডেমোনা চরিত্রে অভিনয় করার জন্য প্রথম একাডেমি পুরস্কারে মনোনয়ন হয়েছিলেন। ১৯৬৯ সালে ‘দ্য প্রাইম অফ মিস জিন ব্রডি’-এ এডিনবার্গ স্কুলশিক্ষিকা হিসেবে তার ভূমিকার জন্য প্রশংসা কুড়িয়েছেন।

স্মিথ ও অন্যরা।

তবে ‘হ্যারি পটার’ এবং ‘ডাউনটন অ্যাবে’ সিনেমায় অভিনয় করে কোটি কোটি ভক্তের মন জয় করেছেন ম্যাগি স্মিথ। অনেকের ছেলেবেলার সঙ্গে জড়িয়ে গেছেন তিনি। ম্যাগি স্মিথ তারা ক্যারিয়ারে দুটি অস্কার পেয়েছিলেন। একটি ১৯৭০ সালে ‘দ্য প্রাইম অফ মিস জিন ব্রডি’র জন্য। দ্বিতীয়টি ১৯৭৯ সালে ‘ক্যালিফোর্নিয়া স্যুট’-এর জন্য।

হ্যারি পটার সিনেমায় অধ্যাপক মিনার্ভা ম্যাকগোনাগালের জন্য তিনি ভক্তদের মনে জায়গা করে নিয়েছিলেন। ব্যক্তিগত জীবনে ম্যাগি স্মিথ ১৯৬৭ সালে রবার্ট স্টিফেনসকে বিয়ে করেন। ১৯৭৫ সালে বিয়ে বিচ্ছেদ ঘটে। তারপর তিনি অ্যালান বেভারলি ক্রসের সঙ্গে ১৯৭৫ সালে বিয়ে বন্ধনে আবদ্ধ হন। তবে ক্রস ১৯৯৮ সালে মারা যান।

Link copied!