• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

মহানায়িকা শবনমের জন্মদিনে শুভেচ্ছা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৭, ২০২৪, ০২:১১ পিএম
মহানায়িকা শবনমের জন্মদিনে শুভেচ্ছা
অভিনেত্রী শবনম। ছবি: সংগৃহীত

বাংলা সিনেমা দিয়ে যাত্রা শুরু করলেও স্বাধীনতার আগে উর্দু সিনেমাতে আকাশছোঁয়া জনপ্রিয়তা অর্জন করেছিলেন তিনি। শুধু তাই নয়, পাকিস্তানের সিনেমা ইন্ডাস্ট্রিতে সব পুরস্কার ও স্বীকৃতিও অর্জন করেন এই অভিনেত্রী। ১৯৫৮ সালে বাংলা ভাষায় ক্যারিয়ার শুরু করা এই অভিনেত্রীকে সবশেষ দেখা গেছে ১৯৯৯ সালে ‘আম্মাজান’ সিনেমায়।

কাজী হায়াতের এই সিনেমায় একজন মায়ের চরিত্রে শবনমের অভিনয় ছিলে এক কথায় অনবদ্য। সেখানে উপস্থিতি অভিনয় যেমন দর্শককে কাঁদিয়েছিল, তেমনই এটিও হয়েছিল ব্যবসাসফল। বলছি ‘মহানায়িকা’ খ্যাত অভিনেত্রী শবনমের কথা।

ছয় দশকের বর্ণাঢ্য ক্যারিয়ারে শবনম পাকিস্তানে সর্বোচ্চ তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং ১৩বার সর্বোচ্চ নিগার জয় করে অনন্য রেকর্ড গড়েছেন। দেশটির সিনেমায় তার অবদান এতটাই যে, সেখানে ‘মহানায়িকা’ বলা হয় তাকে।

শবনমের আসল নাম ঝর্ণা বসাক। ১৯৪৬ সালের আজকের দিনে (১৭ আগস্ট) ব্রিটিশ-ভারতের ঢাকায় জন্মেছিলেন বাংলা সিনেমার এই হার্টথ্রোব অভিনেত্রী। ৭৮ বছর পেরিয়ে ৭৯ বছরে পা রাখলেন বরেণ্য এই অভিনেত্রী। জন্মদিনে ‘সংবাদ প্রকাশ’ পরিবার থেকে তাকে শুভেচ্ছা। শুভ জন্মদিন।

বিশেষ এই দিন নিয়ে এই মহাতারকা বলেন, ‘এই বয়সে জন্মদিন আনন্দের হয় না। ছোটবেলায় খুব আনন্দ করতাম। সবার কাছে দোয়া চাই, যত দিন বাঁচি যেন সুস্থ থাকি।’

শবনম প্রখ্যাত নির্মাতা এহতেশামের ‘হারানো দিন’ সিনেমার মাধ্যমে ১৯৬১ সালে নায়িকা হিসেবে আত্মপ্রকাশ করেন। এ সিনেমাতেই তিনি ‘শবনম’ নাম ধারণ করেন। ‘হারানো দিন’ সিনেমার ‘আমি রূপনগরের রাজকন্যা, রূপের জাদু এনেছি’ গানের সুবাদে রাতারাতি জনপ্রিয়তা লাভ করেন শবনম।

শবনম অভিনীত সর্বশেষ সিনেমা ‘আম্মাজান’। সিনেমাটি ব্যপক ব্যবসা সফলতা পায়। এর পর তাকে আর সিনেমায় দেখা যায়নি। তার অভিনীত উল্লেখযোগ্য বাংলা সিনেমার মধ্যে রয়েছে, ‘সহধর্মীনি’, ‘সন্ধি’, ‘শর্ত’, ‘রাজধানীর বুকে’, ‘রাজা সন্ন্যাসী’, ‘নাচের পুতুল’, ‘নবারুণ’, ‘জুলি’, ‘জোয়ার ভাটা’, ‘কারণ’, ‘এদেশ তোমার আমার’।

অন্যদিকে উর্দু সিনেমার মধ্যে রয়েছে, ‘সমন্দার’, ‘সাগর’, ‘হামদোনো’, ‘রিশতা’, ‘মিস হিপ্পি’, ‘ভুল’, ‘বন্দিস’, ‘বেগানা’, ‘পাকিজা’, ‘পেহজান পয়সে’ ইত্যাদি।

শবনম শৈশবেই বুলবুল ললিতকলা একাডেমিতে নাচ শিখেছেন। সে সময় একজন নৃত্যশিল্পী হিসেবেও বেশ সুপরিচিত হয়ে ওঠেন তিনি।

Link copied!