• ঢাকা
  • রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

অবশেষে ঢাকায় গানের ঝড় তুললো ‘জাল’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২৪, ১২:৪৫ পিএম
অবশেষে ঢাকায় গানের ঝড় তুললো ‘জাল’
মঞ্চে পাকিস্তানের জনপ্রিয় ব্যান্ড জাল। ছবি: সংগৃহীত

সব শঙ্কা কাটিয়ে অবশেষে ঢাকার মঞ্চে গানের ঝড় তুললো পাকিস্তানের জনপ্রিয় ব্যান্ড জাল। শনিবার ‘২৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় ‘লেজেন্ডস অব দ্য ডিকেড’ শিরোনামের এ কনসার্ট অনুষ্ঠিত হয় দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ শপিংমল যমুনা ফিউচার পার্কে। এদিন এখানে নিজেদের প্রথম অ্যালবাম ‘আদাত’র ২০ বছর উদযাপনও করে জাল। তাদের সঙ্গে পারফর্ম করে দেশের তিন জনপ্রিয় ব্যান্ড অর্থহীন, ভাইকিংস ও কনক্লুশন।  যমুনা ফিউচার পার্কের নর্থ কোর্টে কনসার্টটি যৌথভাবে আয়োজন করে অ্যাসেন, জির্কোনিয়াম এবং ইন এফিলিয়েশন উইথ রুটওভার এক্সপিরিয়েন্স।

এদিন দুপুর গড়াতেই ‘জাল’ ও বাংলাদেশের অর্থহীনসহ আরও কয়েকটি ব্যান্ডের গান শুনতে অনুষ্ঠানস্থলে দর্শক শ্রোতা বাড়তে থাকে। যমুনা ফিউচার পার্কের নর্থ কোর্টে বিকাল ৫টায় শুরু হয় কনসার্ট। সময় বাড়তেই দর্শক বাড়তে থাকলে কানায় কানায় পূর্ণ হয়ে যায় নর্থ কোর্ট। এক পর্যায়ে জায়গা সংকুলান না হওয়ায় রাতে আয়োজকরা কনসার্টটি সবার জন্য উন্মুক্ত করে দেয়। খুলে দেওয়া হয় কনসার্টের চারপাশ ও উপরাংশের পর্দা। এরপর পার্কের সব লেভেল থেকেই দর্শকরা কনসার্টটি উপভোগ করেন।

এদিন কনসার্টে প্রথমে পারফর্ম করে ব্যান্ড ‘কনক্লুশন’। এরপর মঞ্চ মাতায় ব্যান্ড দল ‘ভাইকিংস’। ভাইকিংসের পর দেড় বছর পর মঞ্চে উঠে ‘অর্থহীন’ ব্যান্ডের সাইদুস সালেহীন সুমন। যিনি ‘বেজবাবা’ সুমন নামে পরিচিত।  সবার শেষে কনসার্টে পারফর্ম করে ‘জাল’। শুরু থেকেই জাল ব্যান্ডের গান শুনতে শ্রোতাদের আগ্রহ ছিল ব্যাপক। ব্যান্ডটির প্রতিষ্ঠাতা ও শিল্পী গওহর মুমতাজ মঞ্চে প্রবেশ করতেই উল্লাসে ফেটে পড়েন দর্শকবৃন্দ। প্রথমেই ‘লামহে’ গান দিয়ে মঞ্চ মাতান মুমতাজ। এরপর একে একে বেশ কয়েকটি গান পারফর্ম করেন তিনি। তার গানের সুরে মেতে উঠেন হাজার হাজার দর্শক-শ্রোতা।

এর আগে ২০১০ সালে প্রথমবার ঢাকায় এসেছিল ‘জাল’। এরপর বাংলাদেশের আর কোনো কনসার্টে দেখা যায়নি তাদের।

২০০২ সালে পাকিস্তানের লাহোরে রক গান নিয়ে আত্মপ্রকাশ করে ‘জাল’। ২০০৪ সালের ২৭ সেপ্টেম্বরে প্রকাশ পায় জালের প্রথম অ্যালবাম ‘আদাত’। এই অ্যালবামের ‘লামহে’, ‘আদাত’, ‘পানছি’, ‘বিখরা হু ম্যায়’ গানগুলো জনপ্রিয় হয়ে ওঠে।  ঢাকায় এসে দলটি নতুন একটি অ্যালবামের ঘোষণাও দিয়েছে। তাদের এ অ্যালবামের নাম হবে ‘বারিশ’।

সম্প্রতি কোক স্টুডিও পাকিস্তান এবং পেপসি ব্যাটল অব দ্যা ব্যান্ডসে গান গেয়ে নতুন করে দর্শকদের প্রশংসা পায় দলটি। ব্যান্ডটির বর্তমান সদস্য গওহর মুমতাজ, আমির আজহার ও সালমান অ্যালবার্ট।

এর আগে গত শুক্রবার সন্ধ্যায় রাজধানীর পূর্বাচল ৩০০ ফুট এক্সপ্রেসওয়ের পাশে ঢাকা এরিনায় অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ‘লিজেন্ডস অব দ্য ডিকেড’ কনসার্ট। কিন্তু কনসার্ট শুরুর মাত্র কয়েক ঘণ্টা আগে তা স্থগিত করে আয়োজক প্রতিষ্ঠান।

Link copied!