• ঢাকা
  • বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

অভিনয়শিল্পী সংঘ থেকে লাকীকে অব্যাহতি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২৪, ০৩:৪৭ পিএম
অভিনয়শিল্পী সংঘ থেকে লাকীকে অব্যাহতি

অভিনয়শিল্পী সংঘ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সাবেক মহাপরিচালক ও অভিনয়শিল্পী সংঘের উপদেষ্টা লিয়াকত আলী লাকীকে।

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের জেরে গত ৫ আগস্ট পতন হয়েছে শেখ হাসিনা সরকারের। তারপর থেকে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান প্রধানরা পদত্যাগ করছেন। গত ১২ আগস্ট পদত্যাগ করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সাবেক মহাপরিচালক লিয়াকত আলী লাকী। আগের সরকারের আমলেও তার বিরুদ্ধে নানা দুর্নীতির অভিযোগ ছিল।

এবার তাকে অব্যহতি দিয়েছে দেশের ছোট পর্দার অভিনয়শিল্পীদের সংগঠন অভিনয় শিল্পী সংঘ। তিনি এতদিন কার্যনির্বাহী কমিটির উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছিলেন। 

লাকীকে অব্যহতি দেয়ার বিষয়টি নিশ্চিত করেছেন অভিনয়শিল্পী সংঘের সভাপতি আহসান হাবিব নাসিম। তিনি  বলেন, ‘গত ৫ সেপ্টেম্বর কার্যনির্বাহী কমিটির এক সভায় তাকে অব্যহতির সিদ্ধান্ত নেয়া হয়। গঠনতন্ত্রের ১৪.১.৪ ধারা মোতাবেক তার বিরুদ্ধে এই ব্যবস্থা নেয়া হয়েছে।’

এরই মধ্যে অভিনয়শিল্পী সংঘের নানা কার্যক্রমের বিরুদ্ধে সংস্কার দাবি করেছে অভিনয়শিল্পীদের একটি দল। তারা বেশ কিছু সভা সমাবেশও করেছে। তাদের দাবি প্রসঙ্গে নাসিম বলেন, ‘বিষয়টি নিয়ে আমাদের আলোচনার সুযোগ রয়েছে। তাই আলোচনার মাধ্যমে সমাধান হবে। পাশাপাশি আগামী ২৮ সেপ্টেম্বর সাধারণ সভার ডাক দিয়েছি। সেখানেই চুড়ান্ত সিদ্ধান্ত হবে।’

‘অভিনয়শিল্পী সংঘ’ সংগঠন নিয়ে অভিনয়শিল্পীদের মধ্যে অনেক আগে থেকেই দ্বন্দ্ব চলছে। বিশেষ করে সাম্প্রতিক সময়ে বাংলাদেশে ঘটে যাওয়া গণঅভ্যুত্থান যেন সেই আগুনে ঘি ঢেলে দিলো। বিষয়টি নিয়ে বিভিন্ন সময়ে প্রশ্নবিদ্ধ হয়ে আছেন সংগঠনের সঙ্গে জড়িত নেতৃস্থানীয়রা। শুধু এখানেই শেষ নয়,  নানান ইস্যুতে সংগঠন থেকে পদত্যাগ করছেন অনেক অভিনয়শিল্পীই।

Link copied!