• ঢাকা
  • সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

দাদাসাহেব ফালকে পুরস্কার পাচ্ছেন মিঠুন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২৪, ০৩:১৫ পিএম
দাদাসাহেব ফালকে পুরস্কার পাচ্ছেন মিঠুন
মিঠুন চক্রবর্তী

প্রায় পাঁচ দশকের ক্যারিয়ার চলচ্চিত্রে। কিংবদন্তি মৃণাল সেনের হাত ধরে তার চলচ্চিত্রজগতে পা রাখা।। সাতের দশকের মাঝামাঝির ঠিক যে সময়ে বম্বে ফিল্ম ইন্ডাস্ট্রির একের পর এক প্রযোজক, পরিচালকরা তার মুখের ওপর দরজা বন্ধ করে দিয়েছিলেন, তখন মৃণালের হাত ধরে ভারতীয় চলচ্চিত্র ইতিহাসে ‘মৃগয়া’ দিয়ে নাম লেখালেন মিঠুন চক্রবর্তী। 

জীবনের প্রথম সিনেমা দিয়েই জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি। ক্যারিয়ারে রয়েছে তার ৩৫০টিরও বেশি সিনেমা। প্রাপ্তির ঝুলিতে রয়েছে অসংখ্য পুরস্কার আর সম্মাননাও। ‘স্ট্রিট ফাইটার’ স্পিরিট, কাজের প্রতি নিষ্ঠা-অধ্যবসায় থাকলে যে সর্বোচ্চ চূড়াও ছোঁয়া যায়, কলকাতার ‘গৌরাঙ্গ’ দেখিয়ে দিয়েছিল হিন্দি চলচ্চিত্রজগৎকে। জাতীয় পুরস্কার, পদ্মসম্মানে ভূষিত হয়েছেন বহু আগেই। এবার ভারতের সম্মানজনক দাদাসাহেব ফালকে পুরস্কার পেতে চলেছেন একসঙ্গে বাংলা ও বলিউড কাঁপানো সত্তরের দশকের ৭৪ বছর বয়সী ‘ডিসকো ড্যানসার’ খ্যাত এ তারকা। 

এ তথ্য নিশ্চিত করেছেন ভারতের তথ্য ও সম্প্রচারমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ এ প্রসঙ্গে একটি পোস্ট করেন তিনি।

ওই পোস্টে মিঠুনের পুরস্কার পাওয়ার কারণ জানিয়ে অশ্বিনী বৈষ্ণব বলেন, মিঠুনদার অসাধারণ সিনেমাটিক জার্নি প্রতিটি প্রজন্মকে অনুপ্রাণিত করেছে। ভারতীয় সিনেমায় অবিস্মণীয় অবদানের জন্য দাদাসাহেব ফালকে সিলেকশন জুরি কিংবদন্তি অভিনেতাকে পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

তিনি জানান, আগামী ৮ অক্টোবর ভারতের ৭০তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠানে এ সম্মাননা তুলে দেওয়া হবে মিঠুন চক্রবর্তীর হাতে।

দাদাসাহেব ফালকে পুরস্কার পাওয়া প্রসঙ্গে সংবাদমাধ্যমে মিঠুন বলেন, “আমার কাছে কোনো ভাষা নেই। আমি হাসতেও পারছি না, কাঁদতেও পারছি না। এটা অনেক বড় ব্যাপার আমার জন্য।”

মিঠুন আরও বলেন, “কলকাতার কানাগলি থেকে এসেছি, সেই ফুটপাথ থেকে লড়ে আজ এখানে এসেছি। সেদিনের সেই ছেলেটিকে আজ এত বড় সম্মানে ভূষিত করা হচ্ছে। ভাবতেও পারছি না। কলকাতার একটা ছেলেকে যে ভালোবাসা মানুষ দিয়েছেন, সেটা অনেক বড় ব্যাপার আমার জন্য।”

এরপরই অভিনেতা বলেন, “আমি এ পুরস্কার আমার পরিবার ও বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা সব ভক্তদের উৎসর্গ করতে চাই।”

মিঠুন চক্রবর্তীকে এক্স হ্যান্ডেলে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। লিখলেন, “আমি অত্যন্ত আনন্দিত যে শ্রী মিঠুন চক্রবর্তীজি ভারতীয় চলচ্চিত্রে তার অনবদ্য অবদানের স্বীকৃতিস্বরূপ দাদাসাহেব ফালকে পুরস্কারে ভূষিত হয়েছেন। তিনি একজন সাংস্কৃতিক আইকন, তার বহুমুখী প্রতিভার জন্য সবপ্রজন্মের কাছে প্রশংসিত। আপনাকে অসংখ্য অভিনন্দন এবং শুভেচ্ছা।” মিঠুন চক্রবর্তীকে শুভেচ্ছা জানিয়েছেন টলিউড তারকারাও। ঋতুপর্ণা সেনগুপ্ত, মমতাশঙ্কর, পরমব্রত চট্টোপাধ্যায়, রুদ্রনীল ঘোষ অনেকেই শুভেচ্ছা জানিয়েছেন।

Link copied!