• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

অস্কারের জন্য সিনেমা জমা দেওয়ার আহ্বান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২৪, ০২:২৮ পিএম
অস্কারের জন্য সিনেমা জমা দেওয়ার আহ্বান
অস্কার ও নির্মাতা মতিন রহমান

৯৭তম অস্কারের জন্য বাংলাদেশি চলচ্চিত্র জমা দেওয়ার আহ্বান জানিয়েছে ‘অস্কার বাংলাদেশ কমিটি’। এই কমিটি ছাড়া সরাসরি অস্কারে ছবি পাঠানোর সুযোগ নেই। সেই লক্ষ্যে ছবি মনোনয়নের জন্য প্রখ্যাত নির্মাতা মতিন রহমানকে চেয়ারম্যান করে ৭ সদস্যের ‘অস্কার বাংলাদেশ কমিটি’ গঠন করা হয়েছে।  যে কমিটির মাধ্যমে ৯৭তম অস্কারে যাবে ঢাকা থেকে নির্বাচিত সিনেমা। সেই লক্ষ্যে মনোনয়নের জন্য বাংলাদেশি চলচ্চিত্র আহ্বান করছে কমিটি।

মতিন রহমানের কমিটি থেকে জানানো হয়, প্রথম শর্ত ছবিটিকে ১ নভেম্বর ২০২৩-এর পর এবং ৩০ সেপ্টেম্বর ২০২৪-এর আগে মুক্তি পেতে হবে। তাই নয়, এই সময়ের মধ্যে বাংলাদেশের প্রেক্ষাগৃহে ছবিটি টানা ৭ দিন বাণিজ্যিকভাবে প্রদর্শিত হতে হবে। এতে ইংরেজি সাব-টাইটেলসহ যেকোনও পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র বাছাই প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবে।

এই বাছাই প্রক্রিয়ায় অংশ নেওয়ার জন্য আগ্রহী চলচ্চিত্র প্রযোজকদের আশির্বাদ চলচ্চিত্র (৭/৯ ইর্স্টান কমার্শিয়াল কমপ্লেক্স, ৭৩ কাকরাইল) থেকে ছবি জমার ফরম ও বিস্তারিত নিয়মাবলী সংগ্রহ করে আগামী ২১ সেপ্টেম্বর, শনিবার বেলা ৫টার মধ্যে জমা দেওয়ার জন্য অনুরোধ জানিয়েছেন ৯৭তম অস্কার বাংলাদেশ কমিটির মিডিয়া কো-অর্ডিনেটর রবিন শামস।

অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের আয়োজনে ২০২৫ সালের ২ মার্চ অনুষ্ঠিত হবে ৯৭তম অস্কারের অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে ২৪টি শাখায় দেওয়া হবে পুরস্কার। বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম অ্যাওয়ার্ড সেগুলোরই একটি।

Link copied!