• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

মিউজিক কনফারেন্স-এ আমন্ত্রিত হলেন চিরকুটের সুমি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২৩, ০৮:৩৯ পিএম
মিউজিক কনফারেন্স-এ আমন্ত্রিত হলেন চিরকুটের সুমি
সংগীতশিল্পী শারমিন সুলতানা সুমি। ছবি: সংগৃহীত

জনপ্রিয় ব্যান্ড দল চিরকুটের প্রধান গায়িকা শারমিন সুলতানা সুমি। ২০০২ সালে চিরকুট ব্যান্ড গঠন করেন। চিরকুট ব্যান্ডের প্রধান ভোকালিস্টের পাশাপাশি দলের অধিকাংশ গান সুমির লেখা এবং সুরারোপ করা। এছাড়া অন্যান্য শিল্পীদের জন্যও গান লেখেন, গান করেন, সুর করেন। টেলিভিশন, আয়নাবাজি চলচ্চিত্রে প্লেব্যাক গায়িকা হিসেবে সুমি বেশ আলোড়ন সৃষ্টি করেছেন। এবার আন্তর্জাতিক সংগীত বিষয়ক সম্মেলনে যাচ্ছেন চিরকুট ব্যান্ডের শারমিন সুলতানা সুমি।

নরওয়ের ক্রিস্টিয়ানস্যান্ড শহরের ইউনিভার্সিটি অব অ্যাডজারের আমন্ত্রণে আন্তর্জাতিক সংগীত বিষয়ক সম্মেলনে যাচ্ছেন চিরকুট ব্যান্ডের শারমিন সুলতানা সুমি। বিশ্ববিদ্যালয়টির অধ্যাপক ড্যানিয়েল নরগেডের আমন্ত্রণে তার এ সফর বলে জানিয়েছেন এই সংগীতশিল্পী। জানা যায়, তিনি ছাড়াও এ সম্মেলনে যোগ দিতে উপস্থিত হবেন বিশ্বের নানা প্রান্তের সংগীত বিশেষজ্ঞরা।

দশ দিনব্যাপী এ আয়োজনে তিনটি সেশনে সুমি প্রেজেন্টেশন দেবেন, বক্তব্য রাখবেন এবং বিশ্ববিদ্যালয়টির ছাত্র-ছাত্রীদের সঙ্গে মত বিনিময় করবেন। সংগীত সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ের পাশাপাশি একজন নারী হিসেবে তার সংগীতযাত্রার অভিজ্ঞতা নিয়েও কথা বলবেন তিনি।

সুমি বলেন, ‘‘পৃথিবীর মানুষ যে এখন বাংলাদেশের গানের বিস্তৃত কথা আমাদের কাছে এত ডিটেইলে শুনতে চায় বা আমার জানানোর সৌভাগ্য হচ্ছে এটি এক ধরনের বড় সুযোগ এবং পরিবর্তন বলে আমার মনে হয়। পৃথিবী আমাদের ভাবনার চেয়ে অনেক বড় এবং সেখানে আমাদের সকলের জায়গা থেকে বিস্তৃত কাজের সুযোগ রয়েছে । সেই সুযোগের সদ্ব্যবহারে নিজের দেশের হয়ে বিশ্বমঞ্চে কথা বলাটা শান্তির, সম্মানের, গর্বের।”

তিনি আরও বলেন, ‘‘প্রথমতশিল্পী এবং দ্বিতীয়তঃ নারীশিল্পী হিসেবে দীর্ঘদিন মিউজিক ইন্ডাস্ট্রিতে পথচলার অভিজ্ঞতাটাও অনেককে অনুপ্রাণিত করবে হয়তো। সে বিষয়ে কথা বলব। কথা হবে বাংলাদেশের মিউজিক, জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব ইস্যুতে একজন শিল্পীর দায়বদ্ধতার জায়গা থেকে আমাদের ‘নদীরক্স প্রজেক্ট’ নিয়ে, এ যাত্রার আদ্যেপান্ত নিয়ে।”

সুমি জানান, অনুষ্ঠিতব্য এ আয়োজনে ৩ নভেম্বর সাইন্টিফিক কনফারেন্সের স্ট্র্যাটেজি অ্যান্ড সাস্টেইনেবিলিটি ইন মিউজিক বিজনেস’ শীর্ষক সেশানে বক্তব্য রাখার পাশাপাশি তার প্রস্তাবনা উত্থাপন করবেন। ৭-৮ নভেম্বর রোল অব উইমেন ইন মিউজিক ইন্ডাস্ট্রি’ সেশানে নারী হিসেবে বাংলাদেশের সংগীতাঙ্গনে কাজের অভিজ্ঞতা বিনিময় করবেন তিনি। সর্বশেষ ৯-১০ নভেম্বর মিউজিক এন্ড ক্লাইমেট কেয়ার’ শীর্ষক সেশনটি অনুষ্ঠিত হবে ছাত্রছাত্রীদের উপস্থিতিতে।

এছাড়া ইউনিভার্সিটি অব সাউথ ইস্ট নরওয়েতে ড. সুলভাই কোরাম এর আমন্ত্রণে নরডিক কালচারাল পয়েন্টের সদস্যদের সঙ্গে ‘নদীরক্স’ ও  ‘ক্লাইমেট কেয়ার’ নিয়ে সচেতনতার জায়গা থেকে আরও একটি সেশনে কথা বলবেন সুমি।

সব ঠিক থাকলে ৩০ অক্টেবর থেকে শুরু হওয়া এ যাত্রায় ডেনমার্ক হয়ে নরওয়ের কনফারেন্স শেষে জলবায়ু ইস্যুতে ফিন্যালেন্ড কয়েকটি মিটিং এ অংশগ্রহণ করবেন সুমি। ১৬ নভেম্বর দেশে ফেরার কথা রয়েছে এ সংগীতশিল্পীর। 

Link copied!