• ঢাকা
  • রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

ঢাকায় জালের কনসার্টে বিশৃঙ্খলা, যা ঘটেছিল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২৪, ০২:২৪ পিএম
ঢাকায় জালের কনসার্টে বিশৃঙ্খলা, যা ঘটেছিল
ঢাকার জালের কনসার্ট । ছবি: সংগৃহীত

বেশ কয়েকদিন ধরেই আলোচনায় ছিল পাকিস্তানের জনপ্রিয় ব্যান্ডদল জালের ঢাকার কনসার্ট নিয়ে। অবশেষে নানা বিশৃঙ্খলার মধ্যেদিয়ে শনিবার ‘২৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় ‘লেজেন্ডস অব দ্য ডিকেড’ শিরোনামের এ কনসার্ট অনুষ্ঠিত হয় ঢাকার যমুনা ফিউচার পার্কের নর্থ কোর্টে ।

বিকেল ৫টায় শুরু হয় কনসার্ট। যেখানে সংগীত পরিবেশন করে দেশের জনপ্রিয় দুই ব্যান্ড ভাইকিংস ও অর্থহীন। আর এই কনসার্টের বিশেষ আকর্ষণ ছিল পাকিস্তানি ব্যান্ডদল ‘জাল’র অংশগ্রহণ। প্রথমে কনসার্টটি তিনশ’ ফিটের ঢাকা এরিনা হওয়ার কথা থাকলেও বৃষ্টি এবং নিরাপত্তা নিয়ে জটিলতা বাঁধলে ভেন্যু পরিবর্তন করে এটি অনুষ্ঠিত হয় যমুনা ফিউচার পার্কের নর্থ কোর্টে।

কনসার্টের শুরু থেকেই আয়োজকদের অব্যবস্থাপনায় বিশৃঙ্খলা হয়েছে বলে দাবি করেছেন ক্ষুব্ধ দর্শক-শ্রোতারা। টিকিট কেটেও প্রত্যাশা অনুযায়ী তারা জায়গা না পাওয়া, স্টেজের বাইরে কোনো এলইডি স্ক্রিন না থাকায়- এক ধরনের চাপা ক্ষোভ বিরাজ করছিল দর্শকের মাঝে। তবুও বেশির ভাগ দর্শক ধৈর্য্যের পরিচয় দিয়ে কনসার্ট উপভোগ করেছেন। কিন্তু বিচ্ছিন্নভাবে কয়েকটি জায়াগায় তৈরি হয়েছিল বিশৃঙ্খলা, যা কোনোভাবেই থামানো যাচ্ছিল না। অবশেষে ‘লিজেন্ডস অব দ্য ডিকেড’ কনসার্টের বিশৃঙ্খলা থামাতে আয়োজকদের নিতে হয়েছে সেনাবাহিনীর সহায়তা।

বিশৃঙ্খলা যখন সৃষ্টি হয় মঞ্চে তখন পারফর্ম করছে ভাইকিংস। দর্শক সারির একপাশে হঠাৎ ভলেন্টিয়ারদের সঙ্গে হাতাহাতিতে জড়িয়ে পড়েন কিছু দর্শক। ভাঙচুর হয় বিলবোর্ডও। এ ঘটনা ধীরে ধীরে আরও উচ্ছৃঙ্খলতার দিকে যাচ্ছে দেখে মঞ্চ ছাড়েন ভাইকিংস ব্যান্ডের সদস্যরা। ২৭ বছর পূর্তিতে তাদের পরিবেশনাতেও ছিল ভিন্নতা। দীর্ঘদিন পর ভাইকিংসের সঙ্গে ‘ভালোবাসি যারে’ গানটিতে পারফর্ম করেন পপতারকা কানিজ সুবর্ণা।

প্রত্যক্ষদর্শীরা জানান, কনক্লুশন ব্যান্ড স্টেজে গান পরিবেশনার সময় সিকিউরিটি গেট ভেঙে অনেকেই ভেতরে প্রবেশের চেষ্টা করায় উপস্থিত নিরাপত্তাকর্মীদের সঙ্গে হাতাহাতি হয়। সে সময় অনেকের হাত, পাসহ শরীরের অনেক অংশ কেটে যাওয়ার খবর পাওয়া যায়। 

এর আগে মঞ্চে উঠেছিল কনক্লুশন। ‘ওডিসি’, ‘পরিণীতা’, ‘সাজো তুমি’ প্রভৃতি গানে দর্শক মাতিয়েছে ব্যান্ডটি। ভেন্যুর একপাশে হট্টোগোল চলছিল তখনও। শেষমেশ বিশৃঙ্খল পরিস্থিতি সামাল দিতে না পেরে মঞ্চে উঠেন যমুনা গ্রুপের ডিরেক্টর আলমগীর আলম। তিনি বলেন, ‘এই কনসার্ট ঢাকার পূর্বাচলে হওয়ার কথা ছিল, কিন্তু সরকার পতনের পর নিরাপত্তা ব্যবস্থা জোরালো করতে পারবে না বলে আইনশৃঙ্খলা বাহিনী খোলা মাঠে কনসার্ট হতে দেয়নি।’

তিনি আরও বলেন, ‘শুক্রবার রাতে যমুনার নর্থ কোর্টে কনসার্ট করার অনুমতি দেওয়া হয়। কিন্তু আপনাদের বিশৃঙ্খলার কারণে এইখানের দোকান মালিকরা আতঙ্কে আছে। বারবার কনসার্ট বন্ধ করার জন্য বলা হচ্ছে। আমরা আমাদের নিরাপত্তার জন্য সেনাবাহিনী ডেকেছি। কেউ বিশৃঙ্খলা বা ঝামেলা করলে সঙ্গে সঙ্গে গ্রেপ্তার করা হবে।’

এ ঘটনায় প্রায় দেড় ঘন্টা বন্ধ ছিল ‘লেজেন্ডস অব দ্য ডিকেড’ কনসার্টটি। এরপর সেনাবাহিনীর সহযোগিতায় কনসার্টে শৃঙ্খলা ফিরে। শুরু হয় কনসার্ট। মঞ্চে ওঠে ব্যান্ড অর্থহীন। বেজবাবা সুমন যখন পারফর্ম করেন পরিস্থিতি তখন নিয়ন্ত্রণে। ‘চাইতে পার ২’ দিয়ে শুরু ব্যান্ডটির। একে একে তারা পারফর্ম করে ‘তুমি ভরেছ এ মন’, ‘যদি কোনদিন’, ‘বিজয়ের গান’, ‘অসমাপ্ত’, ‘অমানুষ’, ‘এপিটাফ’ এবং সবশেষে ‘চাইতে পার’। দীর্ঘদিন পর মঞ্চে সুমনকে দেখে আবেগাপ্লুত হন ভক্তরা। এ ছাড়া প্রথমবারের মতো অর্থহীনের সঙ্গে পারফর্ম করেন মহান ফাহিম।

সবশেষে মঞ্চে ওঠে পাকিস্তানি ব্যান্ড জাল। গওহর মুমতাজের সুরের মূর্ছনায় বুঁদ হন শ্রোতারা। ‘ও লামহে’, ‘লাইয়া লাইয়া’, ‘সাজনি’, ‘পানছি’, ‌‘ভানওয়ারে’ প্রভৃতি গান। এর মধ্যে কিছু ম্যাশআপ ছিল। এ ছাড়া একটি নতুন গানও প্রথমবারের মতো ঢাকার শ্রোতাদের শোনায় দলটি। ইনস্টুমেন্টাল পরিবেশনাতেও চমক দেখিয়েছেন তারা।

নানা বিশৃঙ্খলা মাঝেও উপভোগ্য ছিল পাকিস্তানের ব্যান্ড জলের পার্ফমেন্স। তাদের গানে নেচে উল্লাস করেছেন ভক্ত ও দর্শক।

Link copied!