• ঢাকা
  • সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

‘সার্টিফিকেশন বোর্ড’ প্রথম সিনেমা দেখবে আজ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২৪, ০৩:০৬ পিএম
‘সার্টিফিকেশন বোর্ড’ প্রথম সিনেমা দেখবে আজ
সার্টিফিকেশন বোর্ড। ছবি: সংগৃহীত

সিনেমা ব্যবসায়ীদের যেন আর্থিক ক্ষতি না হয়, সেজন্য আপদকালীন সময়ের জন্য একটা সেন্সর বোর্ড তৈরি করা হয়েছিল। এটি এখন ‘বাংলাদেশ চলচ্চিত্র সার্টিফিকেশন বোর্ড’ নামকরণ করা হয়েছে।

এই‘সার্টিফিকেশন বোর্ড’ সোমবার (৩০ সেপ্টেম্বর)  প্রথমবারের মতো সিনেমা  প্রিভিউয়ে বসছেন। বিষয়টি নিশ্চিত করেছেন অভিনেত্রী কাজী নওশাবা।

জানা গেছে, প্রথমদিন ‘ভয়াল’ ও ‘রাজকুমারী’ নামে দুটি সিনেমা দেখবে বোর্ড। বিকেল ৪টায় প্রিভিউয়ে বসবেন সদস্যরা।

কাজী নওশাবা বলেন, ‘যে কাজটি আমরা শুরু করতে যাচ্ছি তা অত্যন্ত কঠিন। একটু সময় লাগবে বিধিগুলো সংস্কার করে চলচ্চিত্রবান্ধব করতে। চলচ্চিত্রে অবশ্যই পরিবর্তন আসবে। আপাতত সিনেমা হলে যেন চলচ্চিত্রগুলো নিয়মিত মুক্তি পেতে পারে, সেদিকে নজর দিচ্ছি আমরা।’

চলচ্চিত্রকারদের দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে ‘সার্টিফিকেশন বোর্ড’ নামকরণ করে গত ২২ সেপ্টেম্বর এ সম্পর্কিত একটি প্রজ্ঞাপন জারি করে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

ব্রিটিশদের তৈরি ১৯১৮ সালের সিনেমাটোগ্রাফ অ্যাক্ট ১৯৫২ সালে পরিবর্তিত হয়ে ‘ইস্ট বেঙ্গল বোর্ড অব ফিল্ম সেন্সর’ নামকরণ হয়। এরপর নানা রাজনৈতিক পটপরিবর্তন, মানচিত্রের বদল ঘটলেও বিগত ৭২ বছরে চলচ্চিত্র নিয়ন্ত্রক সংস্থার রীতি বদলায়নি।

এবার ২০২৪ সালে এসে অন্তর্বর্তী সরকারের উদ্যোগে বিদায়ী আওয়ামী লীগ সরকারের পদক্ষেপটির বাস্তবায়ন ঘটছে। যদিও নীতিমালার বদল নিয়ে এখনও আলাপ-আলোচনা চলছে।  

Link copied!