• ঢাকা
  • বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪, ৭ কার্তিক ১৪৩১, ১৯ রবিউস সানি ১৪৪৬

মুক্তির আগেই ব্লকবাস্টার, হলে না যেতেই আয় ১০০০ কোটি টাকা!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২৪, ০১:৫৭ পিএম
মুক্তির আগেই ব্লকবাস্টার, হলে না যেতেই আয় ১০০০ কোটি টাকা!
‘পুষ্পা ২’ সিনেমার পোস্টার। ছবি । সংগৃহীত

দক্ষিণ ভারতের অন্যতম জনপ্রিয় অভিনেতা আল্লু অর্জুন। তার অভিনীত ‘পুষ্পা ২’ সিনেমা মুক্তির আগেই হলো  ‘ব্লকবাস্টার’ । ৫০০ কোটা টাকা বাজেটের সিনেমাটি হলে না যেতেই আয় করল ১০০০ কোটি টাকা। 

এর আগে ২০২১ সালে বক্স অফিসে ঝড় তুলেছিল আল্লু অর্জুনের ‘পুষ্পা: দ্য রাইজ’ ছবিটি। যার পর থেকেই এর দ্বিতীয় কিস্তির জন্য দিন গুনছে আল্লু অর্জুন ভক্তরা। আগামী ডিসেম্বরে বিশ্বজুড়ে মুক্তি পেতে যাচ্ছে ছবিটি।  কিন্তু, তার আগেই ছবি থেকে নির্মাতারা ১ হাজার কোটি টাকা আয় করেছেন বলে খবর।

সিনেমাটি মুক্তির আগেই এর বিভিন্ন স্বত্ব বিক্রি করে বিনিয়োগ করা টাকা ঘরে তুলতে সক্ষম হয়েছেন নির্মাতারা। ফলে এই সিনেমাটি যে মুক্তির আগেই ‘ব্লকবাস্টার’, তা বলাই যায়। সূত্রের খবর, ৫০০ কোটি টাকা বাজেটে তৈরি হয়েছে ‘পুষ্পা ২’। কিন্তু এখনও পর্যন্ত এই ছবি প্রযোজনা সংস্থার ঘরে তার দ্বিগুণ টাকা  অর্থাদ ১০০০ কোটি টাকা ফিরিয়ে দিয়েছে।

একটি সমীক্ষায় দাবি করা হয়েছে, প্রেক্ষাগৃহে বিভিন্ন ভাষায় ‘পুষ্পা ২’ প্রদর্শনের স্বত্ব নির্মাতারা ৬৬০ কোটি টাকায় বিক্রি করেছেন। এর মধ্যে তেলুগু ভাষার স্বত্ব বিক্রি করা হয়েছে ২২০ কোটি টাকায়। ছবির হিন্দি সংস্করণের স্বত্ব বিক্রি করা হয়েছে ২০০ কোটি টাকায়। অন্য দিকে, তামিল ভাষার জন্য নির্মাতারা নিয়েছেন ৫০ কোটি টাকা। আন্তর্জাতিক পরিবেশনার স্বত্ব বিক্রি করা হয়েছে ১৪০ কোটি টাকায়।

এখানেই শেষ নয়। শোনা যাচ্ছে, এই ছবির ওটিটি, স্যাটেলাইট এবং সঙ্গীতের স্বত্ব বিক্রি হয়েছে মোট ৪২৫ কোটি টাকায়। একটি ওটিটি মাধ্যম ছবিটি ২৭৫ কোটি টাকায় কিনেছে। ছবির সঙ্গীত এবং স্যাটেলাইট স্বত্ব বিক্রি করা হয়েছে যথাক্রমে ৬৫ কোটি টাকায় এবং ৮৫ কোটি টাকায়।

ইদানীং ছবি মুক্তির আগে তার স্বত্ব বিক্রি হয়ে যাওয়া নতুন ঘটনা নয়। তবে দাবি করা হচ্ছে, এখনও পর্যন্ত মুক্তির আগে কোনও ভারতীয় ছবি ‘পুষ্পা ২’-এর মতো ব্যবসা করতে পারেনি। মুক্তির পর ছবিটি যে দেশের বক্স অফিসে নতুন নজির গড়তে পারে, সেই দাবিও করছেন সিনেমা ব্যবসা বিশেষজ্ঞদের একাংশ। শেষ পর্যন্ত ছবির ব্যবসার পরিমাণ কী হয়, সে দিকে নজর থাকবে।

অতিমারি পরবর্তী সময়ে মুক্তিপ্রাপ্ত ছবিগুলির মধ্যে সবচেয়ে সফল ছিল‘পুষ্পা’। ২০২১-এ ছবিটি মুক্তি পায়। বক্স অফিসেও দারুণ ব্যবসা করে ছবিটি। ‘পুষ্পা ২’-এর চলতি বছরে স্বাধীনতা দিবসে মুক্তি পাওয়ার কথা ছিল। কিন্তু ভিএফএক্সের কাজ শেষ না হওয়ায় নির্মাতারা ছবির মুক্তি পিছিয়ে ডিসেম্বরে চূড়ান্ত করেন।

Link copied!