• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

তারকাদের শারদীয় উৎসব


মেজবা রহমান
প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২৩, ০৬:৫৯ পিএম
তারকাদের শারদীয় উৎসব
তারকাদের শারদীয় উৎসব। ছবি: সংগৃহীত

চলছে সনাতন ধর্মাবলম্বীদের বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। পূজা ঘিরে রয়েছে নানা আয়োজন। সারাদেশে ছড়িয়ে আছে দেবী দুর্গাকে বরণ ও বিসর্জনের নানা ব্যঞ্জনা। তাই ব্যস্ত সময় কাটাচ্ছেন দেশের শোবিজ অঙ্গনের তারকারা। কে, কোথায়, কীভাবে উৎসব উদযাপন করছেন তা  নিয়ে কথা বলেছেন সংবাদ প্রকাশের সঙ্গে-

বিদ্যা সিনহা মিম

ঢাকাতেই আছি। এবার বাবা-মায়ের সঙ্গে পূজায় সময় কাটাতে পারব না। এটা একদিক দিয়ে কষ্টের। সব সময় তাদের সঙ্গে পূজার ছুটি কাটিয়েছি, আনন্দ করেছি কিন্তু এবার তারা কাছে নেই। ভীষণ মিস করছি তাদের। মা-বাবা কানাডায় আছেন। সবসময়তো আমি তাদের সঙ্গে পূজার আনন্দ ভাগ করে নিয়ে থাকি, এবার ছোট বোন নিবে। ছোটবেলা থেকে গিফট পেতাম,খুব ভালো লাগে। এ বছরও অনেক গিফট পেয়েছি। ভক্তদের থেকেও অনেক গিফট পেয়েছি। এবার পূজা নিয়ে ভিন্ন কোনো পরিকল্পনা ছিল না। যা চিন্তা করেছি তেমনটাই হয়েছে।

দেশের প্রথম সাইবার ক্রাইম থ্রিলার সিনেমা অন্তর্জাল প্রসঙ্গে মীম বলেন, “সিনেমাটা ঈদে মুক্তি পেলে ভালো লাগতো। এরপরও সিনেমাটা যেহেতু রিলিজ পেয়েছে তাতেও ভালো লাগছে। যারা সিনেমাটা দেখেছে সবাই ভালো বলেছে, খারাপ কেউ বলেনি। সিনেমাতে নতুনত্ব ছিল, যেটা দর্শক বেশ ভালোভাবে নিয়েছে।”

এ সময় নিজের সকল দর্শক-ভক্তদের শারদীয় শুভেচ্ছা জানিয়ে মীম বলেন, “সবাইকে দূর্গাপুজার অনেক অনেক শুভেচ্ছা। সকলের পূজা অনেক ভালো কাটুক, এটাই চাওয়া। আর সবাই যেন বেশি বেশি করে আমার জন্য দোয়া করেন।”

অরুণা বিশ্বাস

দেশের জনপ্রিয় অভিনেত্রী অরুণা বিশ্বাস। একসময় রূপালি পর্দা কাঁপিয়েছেন এই অভিনেত্রী। পূজা নিয়ে নিজের ভাবনা জানিয়ে অরুণা বলেন, “এবার বুঝতে পারিনি পূজা হচ্ছে। গতকাল (রবিবার) বাবা লোকনাথের মন্দিরে গিয়েছিলাম। সেখানে দূর্গা ঠাকুর দেখেছি। এবার আমার সঙ্গে মা আছেন, ভাইয়া আছেন, তবু তেমন ঘুরাঘুরি হচ্ছে না। আগামীকাল (মঙ্গলবারে) ঢাকেশ্বরী মন্দিরে যাওয়ার পরিকল্পনা আছে, সিনেমার প্রিমিয়ার করতে। আগের মতো পরিবারকে নিয়ে পূজায় ঘুরাঘুরি হয় না। কেউ কানাডা থাকে ,কেউ ঢাকায় থাকে। এজন্য সেই আগের মতো সুযোগ হয় না।”  

পুজায় শৈশবকে মিস করি বলে জানিয়ে অরুণা বলেন, “দূর্গাপুজায় সবাইকে খুব মিস করি, স্কুলকে মিস করি। এবার স্কুলে যেতে পারতাম। তবে, কোনোকিছু গোছানো ছিল না, এজন্য যাওয়া হয়নি।” শৈশবের পূজার স্মৃতিচারণ করে অভিনেত্রী বলেন, আমি বরাবরই গিফট পেতে খুব পছন্দ করি। এ বছরও অনেক শাড়ি পেয়েছি। ঈদে অনেক গিফট পাই, পূজাতে তো আরও বেশি পাই।”

এ সময় সকল ভক্ত-দর্শকদের উদ্দেশ্যে শারদীয় শুভেচ্ছা জানিয়ে অরুণা বলেন, “আমার কাছে মনে হয় মানবধর্মই সবথেকে বড় ধর্ম। আমরা যারা সবকিছুর মধ্যে ধর্মকে নিয়ে এসে ভয় দেখাই, সেটা মোটেও ঠিক নয়। মানুষের ধর্ম হচ্ছে মানবধর্ম। পৃথিবীর সমস্ত মানুষ ভালো থাকুক। বিশেষ করে যে সকল বাচ্চা পৃথিবীতে আসছে তারা যেন সুস্থ থাকে- ভালো থাকে। পৃথিবীর সমস্ত যুদ্ধ বন্ধ হয়ে যাক, এটাই চাওয়া। ”

মনোজ প্রামাণিক

দেশের চলচ্চিত্র অভিনেতা মনোজ প্রামাণিক তার অভিনয় গুণের মাধ্যমে দর্শকদের মনে বেশ জায়গা করে নিয়েছেন। অভিনয়ের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতাও করেন তিনি। এবারের দূর্গাপুজায় গ্রামের বাড়িতে পরিবারের সঙ্গে আনন্দ করছেন বলে জানান এই অভিনেতা।

মনোজ বলেন, “এবারের পূজা অনেক  ভালো যাচ্ছে। পরিবারের সঙ্গে গ্রামের বাড়িতে আছি। গ্রামের বাড়িতে থাকা মানেই একটা আনন্দ। পূজাতে আগে শুধু গিফট পেতাম, এখন দিতেও হয়। যদিও গিফট দিতে আমারও খুব ভালো লাগে।” নিজের ব্যস্ততা সম্পর্কে জানিয়ে মনোজ বলেন, “বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা, আবার অভিনয়, এই দুটো চালিয়ে নিতে বেশ ক্লান্ত লাগে মাঝেমধ্যে। তবু যেহেতু দায়িত্ব নিয়েছি চালিয়ে তো যেতে হবেই।”

এ সময় সকল ভক্ত-দর্শকদের উদ্দেশ্যে শারদীয় শুভেচ্ছা জানিয়ে অভিনেতা বলেন, “পৃথিবীর সবকিছু সুন্দর হোক, মঙ্গলময় হোক। দেশ-জাতি-বিশ্ব ব্রম্মান্ডের মঙ্গল বয়ে আসুক।”

দেবাশীষ বিশ্বাস

জনপ্রিয় চলচ্চিত্র পরিচালক দেবাশীষ বিশ্বাস। উপস্থাপক হিসেবেও ব্যাপক খ্যাতি রয়েছে তার। এবারের পূজাতে ব্যস্ত সময় কাটাচ্ছেন দেশের এই গুণী মানুষটি।

তিনি জানালেন, এবারের পূজা শুরু হয়েছে বারিধারাতে একটা শো দিয়ে। শো শেষ করে পূজা পরিক্রমায় বের হয়েছিলাম। এরপর ষষ্ঠী নতুন ঢাকায় কাটিয়েছি, সপ্তমী কাটিয়েছি নরসিংদী। এরপর নারায়ণগঞ্জ, আজ নবমী কাটাচ্ছি পুরান ঢাকায়। এবারের পূজা পরিক্রমায় বেশ ঘুরাঘুরি হচ্ছে। এগুলো নিয়ে বেশ ব্যস্ত সময় পার করছি। এর ফাঁকে ফাঁকে শো হচ্ছে। আজও বাসাবোতে একটা শো আছে।

সকল ভক্ত-দর্শকদের উদ্দেশ্যে শারদীয় শুভেচ্ছা জানিয়ে দেবাশীষ বলেন, “যারা আমাকে ভালোবাসেন তাদের পূজা অনেক ভালো কাটুক। শুভ শক্তির বিজয় হোক।”

Link copied!