• ঢাকা
  • সোমবার, ০৭ অক্টোবর, ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১, ৪ রবিউস সানি ১৪৪৬

চলচ্চিত্র অনুদান কমিটি পুনর্গঠন, আছেন অভিনেত্রী মম


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৭, ২০২৪, ০৩:৪১ পিএম
চলচ্চিত্র অনুদান কমিটি পুনর্গঠন, আছেন অভিনেত্রী মম
তথ্য উপদেষ্টা নাহিদ ইসলামের এ কমিটি করা হয়েছে। ছবি : সংগৃহীত

পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র অনুদান কমিটিতে নাম রয়েছে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী জাকিয়া বারী মমর। সরকারি অনুদান দেওয়ার জন্য স্বচ্ছতা ও সর্বোচ্চ পেশাদারিত্বের সঙ্গে চলচ্চিত্র বাছাইয়ের কার্যক্রমের অংশ হিসেবে নতুন কমিটি গঠন করা হয়েছে। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলামকে সভাপতি করে অভিনেত্রী মমসহ মোট ১০ জন সদস্যকে নিয়ে গঠিত করা হয়।

সোমবার (৭ অক্টোবর) তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপসচিব মো. সাইফুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। কমিটির অন্য সদস্যরা হলেন- তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ চলচ্চিত্র উন্নায়ন কর্পোরেশনের (বিএফডিসি) ব্যবস্থাপনা পরিচালক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিস বিভাগের শিক্ষক ও অভিনেতা-নির্দেশক ড. আবুল বাশার মো. জিয়াউল হক (তিতাস জিয়া), চলচ্চিত্র নির্মাতা ও প্রযোজক খান শারফুদ্দীন মোহাম্মদ আকরাম (আকরাম খান), চলচ্চিত্র নির্মাতা ও চিত্রনাট্যকার নার্গিস আখতার, রেইনবো চলচ্চিত্র সংসদের সভাপতি আহমেদ মুজতবা জামাল, নির্মাতা ও সম্পাদক সামির আহমেদ ও অতিরিক্ত সচিব (চলচ্চিত্র)।

প্রজ্ঞাপনে আরও বলা হয় চলচ্চিত্র শিল্পে মেধা ও সৃজনশীলতাকে উৎসাহিত করা এবং বাংলাদেশের আবহমান সংস্কৃতি সমুন্নত রাখার লক্ষ্যে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণে সরকারি পৃষ্ঠপোষকতা ও সহায়তা প্রদানের উদ্দেশ্যে ‘পূর্ণদৈর্ঘ্য’ চলচ্চিত্র নির্মাণে সরকারি অনুদান প্রদান নীতিমালা-২০২০ (সংশোধিত)’ অনুযায়ী ২০২৪-২৫ অর্থবছরে সরকারি অনুদান প্রদানের লক্ষ্যে প্রাপ্ত প্যাকেজ প্রস্তাবসমূহ পরীক্ষা করে সিদ্ধান্ত প্রদানের জন্য সরকার ‘পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র অনুদান কমিটি‍‍` পুনর্গঠন করলো।

অভিনেত্রী জাকিয়া বারী মম  বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শুরু থেকেই ছাত্রদের প্রতি সমর্থন ছিল। এরপর সহশিল্পীদের সঙ্গে ঢাকার রাজপথে কখনো ফার্মগেট, কখনো শাহবাগ, কখনো শহীদ মিনারে ছাত্র-জনতার মিছিলে মিছিলে দেখা গেছে তাকে। সে সময় আন্দোলনকে এগিয়ে নিতে সামাজিক মাধমে সরব ছিলেন এই গুনী অভিনেত্রী।

বৈষম্যবিরোধী আন্দোলনে ছাত্র-জনতা মিলে গণ-অভ্যুত্থানের মধ্য দিয়ে সরকারকে পদত্যাগে বাধ্য হয়। নতুন করে মমর চাওয়া-দুর্নীতিমুক্ত বাংলাদেশ, পাচার হওয়া সব টাকা দেশে ফিরিয়ে আনা, ব্যাংকিং খাত ঘুরে দাঁড়ানো, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি কমানো।

আন্দোলনের কারণে মাসখানেকের বেশি সময় ধরে সব ধরনের কাজকর্ম থেকে দূরে ছিলেন এই অভিনেত্রী। জানালেন, ‘সবকিছু ঠিকঠাক থাকলে আগামী সপ্তাহে শুটিং শুরু করবেন।’

Link copied!