• ঢাকা
  • শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ২ কার্তিক ১৪৩১, ১৪ রবিউস সানি ১৪৪৬

২৬ বছর পর এআইয়ে ফিরলেন নায়ক জসীম


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৪, ২০২৪, ০২:৫৮ পিএম
২৬ বছর পর এআইয়ে ফিরলেন নায়ক জসীম
বাম পাশে চিত্রনায়ক জসিমের অরজিনাল ছবি এবং ডান পাশের ছবিটি এআই দ্বারা তৈরি করেছেন আবদুর রউফ। ছবি: সংগৃহীত

২৬ বছর পর এআইয়ে ফিরলেন জনপ্রিয় নায়ক জসীম। ঢাকাই সিনেমার আশির দশকের দাপুটে চিত্রনায়ক জসিম।  ১৯৯৮ সালের ৮ অক্টোবর মস্তিষ্কে রক্তক্ষরণজনিত কারণে না ফেরার দেশে পাড়ি জমান এই অ্যাকশন হিরো।

মোটা গোঁফ, পরিপাটি চুল, রোদচশমা আর হাফ হাতা বোতামখোলা চেক শার্টে গাড়ির চালকের আসনে স্টাইলিশ ভঙ্গিতে ধরা দিলেন প্রয়াত ঢাকাই সিনেমার চিত্রনায়ক জসিম। কৃত্রিম বুদ্ধিমত্তায় (এআই) তৈরি করা ছবিটি ইতোমধ্যে সামাজিক পাতায় ছড়িয়ে পড়েছে।

এআইয়ে ছবিটি তৈরি করেছেন আবদুর রউফ নামের এক ডিজাইনার। শুক্রবার (৩১ মে) রাত ৯টার দিকে ছবিটি ফেসবুকে পোস্ট করেছেন তিনি। তার পোস্ট করা ছবিতে দেখা গেছে, জসীমকে এক সমুদ্রসৈকতে গাড়ির চালকের আসনে খোশমেজাজে দেখা গেছে। আশির দশকের এই নায়কের অসংখ্য ভক্ত রয়েছে। জসিমের এই ছবিটি দেখে প্রশংসা করছেন জসীমের ভক্ত-অনুরাগীরা। 

অনেকে লিখেছেন, ‘দুর্দান্ত লাগছে।’ আবার কেউ কেউ লিখেছেন, ‘আমার প্রিয় অভিনেতা’।

ছবিটি জসীমের ছেলে গিটারিস্ট, ড্রামার ও সুরকার এ কে রাহুলে ফেসবুকে শেয়ার করে লিখেছেন, ‘চমৎকার হয়েছে।’

বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় নায়ক জসিম ছিলেন একজন মুক্তিযোদ্ধা। খল চরিত্র দিয়ে অভিনয়ে ক্যারিয়ার শুরু করলেও পরে নায়ক হিসেবে জনপ্রিয় হয়ে ওঠেন তিনি। তাঁকে ধরা হয় বাংলাদেশের অ্যাকশন ধারার চলচ্চিত্রের অন্যতম প্রবর্তক।

নায়ক জসিমের পুরো নাম আবদুল খায়ের জসিম উদ্দিন। তিনি ১৯৫০ সালের ১৪ আগস্ট ঢাকার কেরানীগঞ্জের বক্সনগর গ্রামে জন্মগ্রহণ করেন। লেখাপড়া করেন বিএ পর্যন্ত। ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধে ২ নম্বর সেক্টরে মেজর হায়দারের নেতৃত্বে লড়াই করেন তিনি।

মুক্তিযুদ্ধের পর ১৯৭২ সালে ‘দেবর’ সিনেমার মাধ্যমে চলচ্চিত্রে জসিমের আত্মপ্রকাশ। এ সিনেমাতে তাঁর অভিনয় পরিচালকদের দৃষ্টি আকর্ষণ করে। অল্প দিনের মধ্যেই চলচ্চিত্রে ব্যস্ত হয়ে পড়েন জসিম। ১৯৭৩ সালে তিনি ‘রংবাজ’ সিনেমাতে অ্যাকশন ডিরেক্টর হিসেবে কাজ করে প্রশংসিত হন।

নায়ক জসিম খলচরিত্রে অভিনয় করেন দেওয়ান নজরুলের ‘বারুদ’, ‘আসামি হাজির’, ‘ওস্তাদ সাগরেদ’, ‘জনি’, ‘কুরবানি’সহ অনেক ব্যবসাসফল সিনেমাতে।

১৯৮০ সালের শুরুর দিকে সুভাষ দত্তের পরিচালনায় ‘সবুজ সাথী’ ছবির মাধ্যমে তিনি নায়ক হয়ে পর্দায় হাজির হন। ভিলেন থেকে নায়ক চরিত্রে এসেও ব্যাপক সাফল্য পান জসিম। তিনি ববিতা, সুচরিতা, শাবানা, রোজিনা, নাসরিনসহ সে সময়ের সফল নায়িকাদের বিপরীতে অভিনয় করেন।

জসিমের প্রথম স্ত্রী ছিলেন চিত্রনায়িকা সুচরিতা। পরে তিনি ঢাকার প্রথম সবাক চলচ্চিত্র ‘মুখ ও মুখোশ’-এর নায়িকা পূর্ণিমা সেনগুপ্তার মেয়ে চিত্রনায়িকা নাসরিনকে বিয়ে করেন। নায়কের জসিমের নামে বিএফডিসিতে রয়েছে ‘মুক্তিযোদ্ধা চিত্রনায়ক জসিম ফ্লোর’।

জসীম প্রায় ২০০ সিনেমায় অভিনয় করেছেন। জসিম অভিনীত উল্লেখযোগ্য ছবিগুলোর মধ্যে রয়েছে ‘রাজ দুলারী’, ‘তুফান’, ‘জবাব’, ‘নাগ নাগিনী’, ‘বদলা’, ‘বারুদ’ প্রভৃতি।
 

Link copied!