• ঢাকা
  • বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬

লাইফ সাপোর্টে অভিনেতা জামালউদ্দিন, দোয়া চেয়েছেন ছেলে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২৪, ০২:৪৬ পিএম
লাইফ সাপোর্টে অভিনেতা জামালউদ্দিন, দোয়া চেয়েছেন ছেলে
অভিনেতা জামাল উদ্দিন। ছবি: সংগৃহীত

লাইফ সাপোর্টে একুশে পদক প্রাপ্ত অভিনেতা জামালউদ্দিন হোসেন। কানাডার ক্যালগেরির রকিভিউ হসপিটালে লাইফ সাপোর্টে রয়েছেন এই অভিনেতা। তার পারিবারিক সূত্রে জানা গেছে, সম্প্রতি যুক্তরাষ্ট্র থেকে কানাডায় ছেলের কাছে বেড়াতে আসেন নাট্যজন জামালউদ্দিন। এখানে এসে শ্বাস প্রশ্বাস জনিত সমস্যা দেখা দিলে তাকে তড়িঘড়ি করে হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি তলে লাইফ সাপোর্টে নেন চিকিৎসকরা।

তার ছেলে ক্যালগেরির মাউন্ট রয়েল বিশ্ববিদ্যালয় ফাইন্যান্স বিভাগের সহকারী অধ্যাপক তাসফিন হোসেন তপু। বাবার রোগমুক্তি কামনায় সবার কাছে দোয়া চান।

সত্তরের দশকের মাঝামাঝি থেকে মঞ্চ নাটকে অভিনয় শুরু করেন জামালউদ্দিন। নাগরিক নাট্য সম্প্রদায়ের এই সদস্য পরে টেলিভিশন নাটক এবং চলচ্চিত্রেও কাজ করেন। গেল ১৫ বছর ধরে অভিনয়ে একেবারে অনিয়মিত ছিলেন। গত ৭ বছর ধরে যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাস করছেন।

জামালউদ্দিন নাগরিক নাট্য সম্প্রদায়ের সদস্য। ১৯৯৭ সালে তিনি তার নিজের নাট্যগোষ্ঠী নাগরিক নাট্যাঙ্গন অনসাম্বল শুরু করেন এবং এর সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের প্রেসিডিয়াম সদস্য এবং বেতার টেলিভিশন শিল্পী সংসদের সাধারণ সম্পাদক ছিলেন।

তার নির্দেশনায় ‘খাঁচার ভিতর অচিন পাখি’, ‘রাজা রাণী’, ‘চাঁদ বনিকের পালা’, ‘আমি নই’, ‘বিবি সাহেব’, ‘জুগলবন্দী’সহ বিখ্যাত সব মঞ্চ নাটক পরিচালনা করেছেন।

শিল্পকলায়  অবদানের জন্য বাংলাদেশ সরকার ২০১৩ সালে জামাল উদ্দিনকে একুশে পদক প্রদান করে।

Link copied!