• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

এআই তে নতুন এক দিলদার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৫, ২০২৪, ০৮:৩৬ এএম
এআই তে নতুন এক দিলদার
দিলদারের পাশে এই আইতে তৈরি করা দিলদারের ছবি।

দিলদার, এক নামেই যিনি সবার কাছে পরিচিত। কৌতুক অভিনেতা হিসেবেই তিনি সর্বাধিক পরিচিত। অভিনয় করেছেন অসংখ্য জনপ্রিয় তারকার সঙ্গে। তিনি দিলদার।

কৌতুক অভিনেতা হিসেবে জনপ্রিয়তা পাওয়া এই তারকার জন্ম ১৯৪৫ সালের ১৩ জানুয়ারি। ১৯৭২ সালে ‘কেন এমন হয়’ সিনেমার মাধ্যমে চলচ্চিত্রে অভিষেক হয়েছিল দিলদারের। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি। দিন দিন বাংলা চলচ্চিত্রের কৌতুকের প্রাণভোমরা হয়ে ওঠেন দিলদার।

সেই দিলদার আবার ফিরে এলেন।  কৃত্রিম বুদ্ধিমত্তায় (এআই) তৈরি করা তার একটি ছবি ছড়িয়ে দেয়া হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। অর্ক ফারিয়ান সাবিত নামের এক তরুণ ছবিটির নিচে তার নাম জুড়ে দিয়েছেন। ধারণা করা হয়েছে ডিজাইনটি তার করা।


এআইতে একটা হালকা রংয়ের শাট গায়ে হাসিমুখে দাড়িয়ে আছেন দিলদার। মাথায় উপরের অংশে যথারীতি টাক ও নাকের পাশের চামড়া হালকা কুচকানো। তাকে দেখে অনেকেই উচ্ছাস প্রকাশ করেছেন। ভক্তরা নতুন করে দিলদারকে ফিরে পেয়ে আনন্দিত।
উল্লেখ্য, কৌতুক অভিনয়ের পাশাপাশি দিলদারকে নায়ক হিসেবে অভিনয় করেছিলেন ‘আব্দুল্লাহ্’ নামের একটি চলচ্চিত্র।

দীর্ঘ ক্যারিয়ারে পাঁচ শতাধিক চলচ্চিত্রে কাজ করেছেন তিনি। মৃত্যুর বছর ২০০৩ সালে সেরা কৌতুক অভিনেতা হিসেবে ‘তুমি শুধু আমার’ সিনেমার জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছিলেন অভিনেতা।
দিলদারের অভিনীত অন্যান্য চলচ্চিত্রের মধ্যে ‘বেদের মেয়ে জোসনা’, ‘বিক্ষোভ’, ‘অন্তরে অন্তরে’, ‘কন্যাদান’, ‘চাওয়া থেকে পাওয়া’, ‘সুন্দর আলী জীবন সংসার’, ‘স্বপ্নের নায়ক’, ‘আনন্দ অশ্রু’, ‘শান্ত কেন মাস্তান’ ‍‍`গাড়িয়াল ভাই‍‍`, ‍‍`অচিন দেশের রাজকুমার‍‍`, ‍‍`প্রেম যমুনা‍‍`, ‍‍`বাঁশিওয়ালা‍‍` ইত্যাদি উল্লেখযোগ্য। ২০০৩ সালের ১৩ জুলাই মারা যান তিনি। 

 

Link copied!