• ঢাকা
  • মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪, ২৯ আশ্বিন ১৪৩১, ১১ রবিউস সানি ১৪৪৬

এইচএসসিতে সবাইকে অটোপাসের বিষয়ে যা বললেন শিক্ষা উপদেষ্টা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২৪, ০৭:০৩ পিএম
এইচএসসিতে সবাইকে অটোপাসের বিষয়ে যা বললেন শিক্ষা উপদেষ্টা
শিক্ষার্থী। ছবি : সংগৃহীত

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষাতে সবাইকে অটোপাস করানোর বিষয়ে যে দাবি করা হয়েছে, সে বিষয় নিয়ে এবার কথা বলেছেন শিক্ষা ও পরিকল্পনা উপদেষ্টা ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ। তিনি বলেছেন, “এইচএসসি পরীক্ষার আসন্ন ঘোষিতব্য ফলের বিষয়ে স্বল্পসংখ্যক শিক্ষার্থীর পক্ষ থেকে একটা দাবি উঠেছে। শুনেছি যে, সবাইকে পাস করাতে হবে। সবাইকে এখন অটোপাস করিয়ে দিলে বিপুলভাবে সংখ্যাগরিষ্ঠ যে শিক্ষার্থীরা কৃতকার্য হয়েছে, তাদের ফলাফলকে অবমূল্যায়ন করা হবে। কাজেই এ ধরনের দাবির কোনো যৌক্তিকতা দেখি না।”

সোমবার (১৪ অক্টোবর) বার্তা সংস্থা বাসসকে তিনি এসব কথা বলেন।

ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেন, “এবারের এইচএসসির বাকি পরীক্ষাগুলো নিতে পারলেই ভালো হতো। সচিবালয়ে একটা অনভিপ্রেত পরিস্থিতির মধ্যে কর্তৃপক্ষকে তাৎক্ষণিক পরীক্ষাগুলো বাতিলের ঘোষণা দিতে হয়েছিল। বোর্ড কর্তৃপক্ষ এখন পূর্বেকার দৃষ্টান্ত অনুসরণ করে এইচএসসির যে বিষয়গুলোর পরীক্ষা বাতিল করেছিল, তার সঙ্গে এসএসসির সম্পর্কিত বিষয়ের ফল সমন্বয়ে করে চূড়ান্ত ফল তৈরি করেছে বলে আমাকে জানানো হয়েছে।”

শিক্ষা উপদেষ্টা আরও বলেন, “এসএসসিতে কোনো বিষয়ে অনুত্তীর্ণ হওয়ার কারণে পরবর্তী বছরে আবার পরীক্ষার সুযোগ নিয়েছে, সে ফলও নেওয়া হয়েছে। কাজেই চূড়ান্ত ফলে যারা উত্তীর্ণ হবে না, তারা বঞ্চিত হয়েছে বলা যাবে না।”

এদিকে মঙ্গলবার (১৫ অক্টোবর) এইচএসসি ও সমমানের ফল প্রকাশ করা হবে। ওই দিন বেলা ১১টায় সব বোর্ডের ফল প্রকাশ করা হবে। তবে ফলাফল ঘোষণার আনুষ্ঠানিকতায় কিছু পরিবর্তন আনা হচ্ছে।

জানা গেছে, এবার অন্য বছরের মতো সরকারপ্রধান ফল ঘোষণা করবেন না। এমনকি শিক্ষা উপদেষ্টাও এবার এইচএসসি ও সমমানের ফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেবেন না। বরং এবার শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা নিজ নিজ বোর্ডের ফল প্রকাশের ঘোষণা দেবেন।

ঢাকা বোর্ডের চেয়ারম্যান ও বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করে বলেন, “এবার ফল প্রকাশ হবে কিছুটা ভিন্ন ধারায়। বোর্ডগুলো নিজ উদ্যোগে ফল প্রকাশ করবে। তবে সময়টা কেন্দ্রীয়ভাবে ঠিক করে দেওয়া হয়েছে। সেটা হলো, বেলা ১১টা। ওই সময় সব বোর্ড আনুষ্ঠানিকভাবে ওয়েবসাইটে ফল প্রকাশ করবে। একই সময়ে সব শিক্ষাপ্রতিষ্ঠানও ফল পেয়ে যাবে। তারা নিজ নিজ প্রতিষ্ঠানে ফলাফল টাঙিয়ে দিতে পারবে।”

বিগত বছরগুলোতে সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যান গণভবনে প্রধানমন্ত্রীর কাছে ফলাফলের সারসংক্ষেপ তুলে দিতেন। সেখান থেকে প্রধানমন্ত্রী ফল প্রকাশের ঘোষণা দিতেন। এরপর শিক্ষামন্ত্রী আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট অথবা সচিবালয় থেকে এইচএসসির ফলাফল বিস্তারিত গণমাধ্যমের সামনে তুলে ধরতেন।

এ প্রক্রিয়া এক রকম রীতি হয়ে উঠেছিল। এতে অনেক সময় ফল প্রকাশে দেরি হতো। সেই প্রক্রিয়া থেকে এবার বেরিয়ে বোর্ডগুলোকে ফল প্রকাশের ঘোষণা দেওয়ার সুযোগ করে দিয়েছে অন্তর্বর্তী সরকার।

Link copied!