তাতিবাজার মোড় অবরোধ জবি শিক্ষার্থীদের


জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ৬, ২০২৪, ০৪:৩৫ পিএম
তাতিবাজার মোড় অবরোধ জবি শিক্ষার্থীদের
সড়ক অবরোধ করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। ছবি : প্রতিনিধি

২০১৮ সালের জারি করা পরিপত্র অনুযায়ী, কোটা ব্যবস্থা পুনর্বহালের দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে বিক্ষোভ মিছিল এবং সড়ক অবরোধ করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

শনিবার (৬ জুলাই) ক্যাম্পাসের কাঁঠালতলা থেকে এ আন্দোলন কর্মসূচির শুরু হয়। পরবর্তীতে বিক্ষোভ মিছিলটি রায়সাহেব বাজার প্রদক্ষিণ করে তাঁতিবাজার মোড়ে এসে সড়কে অবস্থান নেয়।

এসময় আন্দোলনকারীরা তাঁতিবাজার এসে সড়কে অবরোধ করে মোড়ে অবস্থান নেন। তবে অ্যাম্বুলেন্সসহ অন্যান্য জরুরি পরিষেবা তারা তাদের অবরোধের আওতামুক্ত রেখেছে (এ রিপোর্ট লেখা পর্যন্ত)।

আন্দোলনকারীদের পক্ষ থেকে ইতিহাস বিভাগের শিক্ষার্থী শাহিন মিয়া বলেন, “যদি এই কোটা ব্যবস্থা থাকে, তাহলে মেধার মূল্যায়ন হবে না। আর মেধার মূল্যায়ন যদি না হয়, তাহলে পড়াশোনা করা ভ্যালুলেস হবে। মেধাটা যাচাই হবে না। এ জন্য আমরা সিদ্ধান্ত নিয়েছি, আমাদের দাবি না মানা পর্যন্ত রাজপথ ছাড়ব না।”

ইতিহাস বিভাগের শিক্ষার্থী শুভ আহমেদ বলেন, “আমি মনে করি, একটি স্বাধীন জাতি কখনো বৈষম্যের শৃঙ্খলে আবদ্ধ থাকতে পারে না। তাই আমরা ছাত্র-জনতা এক হয়ে আন্দোলন করে যাব, যতদিন পর্যন্ত আমাদের দাবি বাস্তবায়ন না হয়। আমরা আশা করি, সরকার আমাদের কোটা সংস্কার দাবি শিগগিরই মেনে নেবে।”

Link copied!