• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

প্রশাসনিক ভবন ঘেরাও রাবি শিক্ষার্থীদের


রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ১৭, ২০২৪, ০১:৪১ পিএম
প্রশাসনিক ভবন ঘেরাও রাবি শিক্ষার্থীদের

সারা দেশের শিক্ষার্থীদের ওপর হামলা ও হল ত্যাগের নির্দেশের প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা বিক্ষোভ করছেন। বুধবার (১৭ জুলাই) সকাল সাড়ে ১০টার দিকে শহীদ হবিবুর রহমান মাঠ থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন তারা।

এ সময় আন্দোলনকারীরা শহীদ হবিবুর রহমান হলে ছাত্রলীগ নেতা-কর্মীদের অন্তত ১২টি কক্ষ ভাঙচুর করেন। পরে তারা মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে প্রশাসনিক ভবন ঘেরাও করেন। এ সময় তারা হল ত্যাগের নির্দেশ প্রত্যাহারসহ একাধিক দাবি জানান।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো হল ত্যাগের নির্দেশ দুপুর ১টার মধ্যে প্রত্যাহার করতে হবে, হল থেকে ছাত্র রাজনীতি চিরতরে নিষিদ্ধ করতে হবে, বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে, হল থেকে অছাত্র ও বহিরাগতদের বের করে দিতে হবে, প্রভোস্টদের হলে অবস্থান করতে হবে ও মেস খুলে দিতে মেস মালিক সমিতিকে চিঠি দিতে হবে।

এর আগে আজ সকাল ১০টা থেকেই শিক্ষার্থীরা শহীদ হবিবুর রহমান খেলার মাঠে জড়ো হতে থাকেন। সকাল ১০টা ৪০ মিনিটের দিকে তারা বিক্ষোভ মিছিল বের করেন। এ সময় তারা শহীদ হবিবুর রহমান হলে গিয়ে ছাত্রলীগ নেতা-কর্মীদের অন্তত ১২টি কক্ষ ভাঙচুর করেন। কয়েকটি কক্ষ থেকে রামদা, রডসহ দেশীয় অস্ত্রশস্ত্র উদ্ধার করেন তারা। ভাঙচুরের পর মিছিল নিয়ে পশ্চিমপাড়া ছাত্রী হল হয়ে বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে আসেন শিক্ষার্থীরা। এ সময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন আন্দোলনরত শিক্ষার্থীরা। পরে তারা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন ঘেরাও করেন এবং তাদের দাবিগুলো প্রশাসনের কাছে উপস্থাপন করেন।

আন্দোলনকারী জানিয়েছেন, দাবি না মানা পর্যন্ত তারা বিশ্ববিদ্যালয় ছাড়বেন না।

Link copied!