• ঢাকা
  • মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪, ২৯ আশ্বিন ১৪৩১, ১১ রবিউস সানি ১৪৪৬

জাবিতে শিক্ষার্থীকে ছিনতাইকারীর ছুরিকাঘাত, সহপাঠীদের বিক্ষোভ


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২৪, ০৪:০০ পিএম
জাবিতে শিক্ষার্থীকে ছিনতাইকারীর ছুরিকাঘাত, সহপাঠীদের বিক্ষোভ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) মীর মশাররফ হোসেন হল (এমএইচ) গেইট সংলগ্ন এলাকায় সংগঠিত ছিনতাইয়ের ঘটনার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছেন শিক্ষার্থীরা। এসময় তারা ক্যাম্পাসে নিরাপত্তা ব্যবস্থা জোরদারেরও দাবি জানান।

রোববার (১৩ অক্টোবর) বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গণ থেকে একটি মিছিল বের করেন শিক্ষার্থীরা। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবনের সামনে সংক্ষিপ্ত সমাবেশ করা হয়।

সমাবেশে ইতিহাস বিভাগের শিক্ষার্থী শাকিল ইসলাম বলেন, “বিশ্ববিদ্যালয়ে ছিনতাইয়ের ঘটনার প্রতিবাদ আজ নতুন না। এর আগেও অনেকবার আমরা এর প্রতিবাদ জানিয়েছি। বিশ্ববিদ্যালয় প্রশাসন শুধু আমাদের আশ্বস্ত করে গিয়েছে, যে আমরা দ্রুত ব্যবস্থা নেব। গতকাল বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে ছিনতাইকারীরা যেভাবে ছুরিকাঘাত করেছে তাতে অনেক খারাপ কিছু ঘটতে পারত। এছাড়া বিশ্ববিদ্যালয়ে অনেক সময়ই ছিনতাইয়ের ঘটনা দেখেছি, বিশ্ববিদ্যালয় প্রশাসন গুরুত্বপূর্ণ কোনো পদক্ষেপ নেয়নি।”

শাকিল ইসলাম আরও বলেন, “এতদিন আমরা প্রশাসনের কাছে দাবি জানিয়ে এসেছি কিন্তু আজ আমরা প্রশাসনকে হুঁশিয়ারি দিতে এসেছি। এরপরও বিশ্ববিদ্যালয়ের অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটলে, এর দায় সম্পূর্ণ প্রশাসনের। বিশ্ববিদ্যালয় প্রশাসনকে এর জবাব দিতে হবে।”

বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী জাহিদুল ইসলাম ইমন বলেন, “বিশ্ববিদ্যালয় ছিনতাইয়ের ঘটনা নিয়ে আমরা প্রথম থেকেই নতুন প্রশাসনকে জানিয়ে আসছি, তাদেরকে সাবধান করেছি। কিন্তু আমরা দেখেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন কোনো পদক্ষেপ নিয়েছে। এরই প্রতিবাদে আজ আমরা বিক্ষোভ মিছিল করেছি। বিশ্ববিদ্যালয় প্রশাসনকে দ্রুত শিক্ষার্থীদের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে হবে। নবীন শিক্ষার্থীরা এসে যাতে কোনো ধরনের ভোগান্তিতে না পড়ে সেটাও নিশ্চিত করতে হবে তাদের।”

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক রাশিদুল আলম বলেন, “গতকাল যে ঘটনাটি ঘটেছে, এই ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসন প্রচণ্ডভাবে ব্যথিত। গত ৩০ বছর যাবত বিশ্ববিদ্যালয়ে এ ধরনের ঘটনা আমরা দেখে আসছি। এটা কোনোভাবে কাম্য নয়। বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে গতকালই আমরা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করেছি। আমরা চাই এর একটি স্থায়ী সমাধান হোক। দ্রুতই শিক্ষার্থীদের নিরাপত্তায় এমএইচ গেট সংলগ্ন এ এলাকায় একটি পুলিশ বক্স স্থাপন করা হবে।”

উল্লেখ্য, শনিবার (১২ অক্টোবর) রাতে বিশ্ববিদ্যালয়ের এমএইট গেইট সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে শিক্ষার্থী রাসেল হোসাইন ছিনতাইয়ের শিকার হন। এ সময় ছিনতাইকারীর ছুরিকাঘাতে তিনি গুরুতর আহত হন।

Link copied!