• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

কুমিল্লা শিক্ষা বোর্ডে এসএসসিতে পাসের হার ৭৯.২৩ শতাংশ


কুমিল্লা প্রতিনিধি
প্রকাশিত: মে ১২, ২০২৪, ১২:৫২ পিএম
কুমিল্লা শিক্ষা বোর্ডে এসএসসিতে পাসের হার ৭৯.২৩ শতাংশ
কুমিল্লা শিক্ষা বোর্ড। ছবি : সংগৃহীত

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এবারের ফলাফলে কুমিল্লা শিক্ষা বোর্ডে পাসের হার ৭৯.২৩ শতাংশ। এ বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১২ হাজার ১০০ শিক্ষার্থী। গত বছর পাসের হার ছিল ৭৮.৪২ শতাংশ।

রোববার (১২ মে) বেলা ১১টায় বোর্ড মিলনায়তনে এ ফলাফল ঘোষণা করেন কুমিল্লা শিক্ষা বোর্ডের সচিব প্রফেসর নুর মোহাম্মদ। 

প্রফেসর নুর মোহাম্মদ বলেন, এ বছর বোর্ডের অধীন ৬ জেলার ১ হাজার ৭৮০টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ১ লাখ ৭৯ হাজার ৩২৫ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে পাস করেছে ১ লাখ ৪২ হাজার ৮১ জন।

তিনি আরও বলেন, জিপিএ-৫ এবং পাসের হারে এগিয়ে আছে মেয়েরা। মেয়েদের গড় পাসের হার ৭৯.৬৪ শতাংশ এবং ছেলেদের ৭৮.৬৬ শতাংশ। মেয়েদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৮৩৬ জন এবং ছেলেরা পয় ৫ হাজার ২৬৪ জন। এ বছর শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠান ৯৮টি এবং গত বছর ছিল ৭৯টি।

শিক্ষা বোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ শহিদুল ইসলাম বলেন, ফেল করা পরীক্ষার্থীদের মধ্যে গণিতে ১২.০৪ শতাংশ এবং ইংরেজিতে ৫.৪৫ শতাংশ ফেল করেছে। তিনি আরও বলেন, জেলা পর্যায়ে গড় পাসের হার হচ্ছে চাঁদপুর ৮৩.৩২ শতাংশ, কুমিল্লা ৮২.৪১ শতাংশ, ব্রাহ্মণবাড়িয়া ৮০.৬৫ শতাংশ, লহ্মীপুর ৭৯.২৫ শতাংশ, ফেনী ৭৭.৬৫ শতাংশ এবং নোয়াখালী ৬৯.২১ শতাংশ।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ হাবীবুর রহমান ও সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক মো. ইমাম হোসেন।

 

Link copied!