• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

১৮০ কোটি টাকা বাজেট পেল শাবি, গবেষণায় বৃদ্ধি ১২ শতাংশ


শাবি প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ২, ২০২৪, ০২:১৭ পিএম
১৮০ কোটি টাকা বাজেট পেল শাবি, গবেষণায় বৃদ্ধি ১২ শতাংশ
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ছবি : সংগৃহীত

২০২৪-২৫ অর্থবছরে দেশের ৫৫টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ১১ হাজার ৬৯০ কোটি ৪ লাখ টাকার বাজেট চূড়ান্ত করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এতে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সর্বোচ্চ বাজেট বরাদ্দ পেয়েছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবি)। 

এ বছর ১৮০ কোটি ৮ লাখ টাকা বরাদ্দ পেয়েছে এ বিশ্ববিদ্যালয়। যা গতবছরের তুলনায় ৭ শতাংশ বেশি। এ বাজেটের মধ্যে বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে অর্জিত রাজস্ব রয়েছে ১০ কোটি টাকা। 

সোমবার (১ জুলাই) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন-২ এর কনফারেন্স রুমে সংবাদ সম্মেলনকালে সাংবাদিকদের এ বিষয়টি জানান উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। 

অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ জানান, ২০২৪-২৫ অর্থবছরের মোট ১৮০ কোটি ৮ লাখ টাকার বাজেটের মধ্যে বেতন-ভাতায় ১১১ কোটি ৭৬ লাখ টাকা, পেনশন খাতে ৬ কোটি ৫৭ লাখ টাকা, গবেষণা খাতে ১২ শতাংশ বেড়ে ৯ কোটি ৫২ লাখ টাকা (যা গতবছরে ছিল ৮ কোটি ৫২ লাখ), পণ্য সরবরাহ ও সেবা খাতে ৩৬ কোটি ৭৭ লাখ টাকার বাজেট অনুমোদন করা হয়েছে। এ ছাড়া যন্ত্রপাতি খাতে ৯ কোটি ৩৫ লাখ টাকা, যানবাহন খাতে ৫২ লাখ টাকা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে ২ কোটি ৮৫ লাখ টাকার বাজেট অনুমোদন করা হয়েছে। 

গত ১২ জুন ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীরের সভাপতিত্বে ১৬৭তম পূর্ণ কমিশন সভায় এ বাজেট অনুমোদিত হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, “স্বচ্ছতা ও জবাবদিহিতায় শাবিপ্রবি অনন্য অবস্থানে রয়েছে। আমাদের আর্থিক স্বচ্ছতার কারণে ইউজিসি আমাদের প্রতি আস্থা রেখেছে।”

এ ছাড়া এবারের বাজেটে শিক্ষা ও গবেষণার প্রাধান্য দেওয়া হয়েছে বলে উপাচার্য জানান।

Link copied!