• ঢাকা
  • রবিবার, ০৬ অক্টোবর, ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ৩ রবিউস সানি ১৪৪৬

চবিতে ‘লাল ব্যাজ’ পরে জুলাইয়ের শহীদদের স্মরণ


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: অক্টোবর ৬, ২০২৪, ০৯:০৫ পিএম
চবিতে ‘লাল ব্যাজ’ পরে জুলাইয়ের শহীদদের স্মরণ

প্রায় দীর্ঘ তিন মাস পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ক্লাস কার্যক্রম শুরু হয়েছে। তবে ক্লাস শুরুর পূর্বে জুলাই অভ্যুত্থানে শহিদদের স্মরণে ‘লাল ব্যাজ’ পরে সম্মান জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীর ও কর্মকর্তা-কর্মচারীরা। এ সময় উপস্থিত ছিলেন চবি উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ ইয়াহ্ইয়া আখতার।

রোববার (৬ অক্টোবর) সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনারে জড়ো হয়ে তারা শহীদদের স্মরণ করেন৷ পরে সবাই নিজ নিজ ধর্ম অনুযায়ী শহীদদের রুহের শান্তি কামনা করে দোয়া করেন।

বৈষম্যেবিরোধী ছাত্র আন্দোলনে শহীদ, নির্যাতিত তাদের জন্য কথা মনে করে আবেগে আপ্লূত হয়ে পড়েন অনেক শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী।

এ সময় চবি উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ ইয়াহ্ইয়া আখতার বলেন, “আমরা শুরুতে জুলাইয়ের শহীদদের স্মরণ করছি এবং তাদের রুহের মাগফেরাত কামনা করছি। তাদের আত্মত্যাগের বিনিময়ে আমরা নতুন বাংলাদেশ পেয়েছি। আমরা তাদেরকে আজীবন মনে রাখব। বাংলাদেশের মানুষ তাদের স্মরণ করবে।”

চবি প্রক্টর অধ্যাপক ড. তানভীর মোহাম্মদ হায়দার আরিফ বলেন, “গত কয়েকদিনে অনেক প্রস্তুতি নিয়ে বিশ্ববিদ্যালয় চালু করা হয়েছে। শিক্ষার্থীদের নিরাপত্তা দেওয়ার জন্য নিরাপত্তা দপ্তরের নিজস্ব কর্মীরা নিয়োজিত থাকবেন। পাশাপাশি প্রক্টরিয়াল বডি ও পুলিশ একাধিক স্থানে দায়িত্বে থাকবে। সবমিলিয়ে আমরা প্রাণবন্ত ক্যাম্পাস শিক্ষার্থীদের উপহার দেব।”

Link copied!