• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের তিনটি অগ্রিম বেতন বৃদ্ধির দাবি


রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ১৯, ২০২৩, ০৩:৩৩ পিএম
পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের তিনটি অগ্রিম বেতন বৃদ্ধির দাবি

পিএইচ.ডি ডিগ্রি অর্জনের জন্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের তিনটি অগ্রিম বেতন বৃদ্ধির সুবিধা বাস্তবায়নের দাবি জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

বুধবার (১৯ জুলাই) সকালে বিশ্ববিদ্যালয়ের ডিনস কমপ্লেক্সে  রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সভাপতি আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. বোরাক আলী এক লিখিত বক্তব্যে বলেন, শিক্ষা বিভাগীয় কর্মচারীদের (শিক্ষক) পিএইচ.ডি ডিগ্রি অর্জনের জন্য ৩ (তিন)টি অগ্রিম বেতন বৃদ্ধির সুবিধা ১লা জুলাই ২০১৫ তারিখে কার্যকর করে ১৮ জুলাই ২০২২ তারিখে এস, আর, ও নম্বর ২৪৯- আইন/২০২২ বাংলাদেশ গেজেট প্রকাশিত হয়।

এতে আরও বলা হয়, পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দের পিএইচডি ডিগ্রী অর্জন সংক্রান্ত ২৬ জুলাই ২০২২ এর প্রজ্ঞাপন প্রকাশের প্রায় ১ বছর অতিবাহিত হলেও বিষয়টির কোনো সুরাহা না হওয়ায় সম্মানিত সহকর্মীদের মাঝে হতাশা ও ক্ষোভের সৃষ্টি হয়েছে। পিএইচ.ডি. ডিগ্রি অর্জনের জন্য অগ্রিম বেতনবৃদ্ধি প্রকৃত প্রস্তাবে গবেষণাকে উৎসাহ প্রদানের জন্য প্রবর্তিত হয়েছিল। এখন এটি বন্ধ করা এক অর্থে গবেষণাকে নিরুৎসাহিত করা। শিক্ষামন্ত্রলায় ও ইউ.জি.সি. একদিকে গবেষণা বৃদ্ধির কথা বলছে, অন্যদিকে গবেষণার জন্য উৎসাহ প্রদান সুবিধা বন্ধ করে দিচ্ছে।

শিক্ষকরা জানিয়েছেন, পিএইচ.ডি ডিগ্রি অর্জনের জন্য শিক্ষকদের তিনটি অগ্রিম বেতন বৃদ্ধির সুবিধাটি না থাকায় তৈরি হচ্ছে বেতন বৈষম্য। এটি একেবারেই ন্যায় সম্মত নয়।

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক সফিকুন্নবী সামাদী, “কলেজ শিক্ষক সমিতিও আমাদের মতো চিঠি দিয়েছিল। কিন্তু আমরা দেখলাম, তাদেরটা ২০১৫ সাল থেকেই কার্যকর করার সিদ্ধান্ত দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ক্ষেত্রে এই চিঠিটি এখনও ইস্যু করা হয়নি। এখানে অবিচার করা হয়েছে। আমি বিশ্বাস করি, বিষয়টি মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টিগোচর হবে।” 

Link copied!