• ঢাকা
  • মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪, ৬ কার্তিক ১৪৩১, ১৯ রবিউস সানি ১৪৪৬

রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে ইবিতে বিক্ষোভ


ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: অক্টোবর ২২, ২০২৪, ০৬:৩১ পিএম
রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে ইবিতে বিক্ষোভ
বিক্ষোভ মিছিল করেছেন শিক্ষার্থীরা। ছবি : প্রতিনিধি

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের পদত্যাগ এবং ছাত্রলীগকে নিষিদ্ধের দাবিতে বিক্ষোভ মিছিল ও ছাত্র-সমাবেশ করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা। 

মঙ্গলবার (২২ অক্টোবর) বিকেল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের বটতলা প্রাঙ্গণে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

বটতলা থেকে মিছিলটি শুরু হয়ে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে প্রশাসন ভবনের সামনে সমাবেশে মিলিত হয়।

মিছিলে শিক্ষার্থীরা ‘আবু সাঈদ মুগ্ধ, শেষ হয়নি যুদ্ধ’; ‘আমার ভাইয়ের রক্ত, বৃথা যেতে দেবো না’; ‘ফাঁসি ফাঁসি ফাঁসি চাই, খুনি হাসিনার ফাঁসি চাই’; ‘আওয়ামী লীগ-ছাত্রলীগ, নিষিদ্ধ করো করতে হবে’; সাকিবলীগের বিরুদ্ধে, ডাইরেক্ট একশান’; ‘ছাত্রলীগের চামড়া, তুলে নিবো আমরা’; ‘দড়ি ধরে মারো টান, চুপ্পুর গদি হবে খান খান’ ইত্যাদি স্লোগান দিতে দেখা যায়।

সমাবেশে শিক্ষার্থীরা বলেন, “স্বৈরাচার সরকারকে মোকাবিলায় আমরা যখন হাল ছেড়ে দিয়েছিলাম, তখন আবু সাইদের মতো বীর শহীদ আমাদের বুকে স্বাধীনতার আশার সঞ্চার করে দিয়েছিল। কিন্তু ফ্যাসিবাদের দোসররা শহীদদের রক্তের সঙ্গে বেইমানি করে এখনো দেশের বিভিন্ন জায়গায় স্বৈরাচারী কর্মকাণ্ড করে বেড়াচ্ছে। ৫ আগস্টের শহীদের কসম করে বলে দিচ্ছি যতদিন পর্যন্ত এ দেশের মাটি থেকে স্বৈরাচারদের বিদায় করতে না পারব, ততদিন আমাদের সংগ্রাম অব্যাহত রাখব।”

এসময় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সহ-সমন্বয়ক নাহিদ হাসান বলেন, “বাংলাদেশের রাষ্ট্রপতি একবার বলেন শেখ হাসিনা পদত্যাগপত্র জমা দিয়েছেন এবং আমি তা গ্রহণ করেছি। পরবর্তীতে এক সাক্ষাৎকারে তিনি বললেন শেখ হাসিনার পদত্যাগপত্র পাননি। রাষ্ট্রপতি পদে থেকে যে ব্যক্তি এমন দ্বিমুখী বক্তব্য এবং সংবিধান লঙ্ঘন করতে পারেন, তিনি আর রাষ্ট্রপতি থাকার যোগ্যতা রাখেন না। সুতরাং অনতিবিলম্বে তাকে রাষ্ট্রপতি পদ থেকে পদত্যাগ করতে হবে। এ ছাড়া চব্বিশের গণ-অভ্যুত্থান পরবর্তী সময় থেকে ফ্যাসিবাদী দোসররা প্রতিবিপ্লবের চেষ্টা করছে।”

Link copied!