• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

বেরোবিতে নিহত আবু সাঈদের নামে চত্বর ও গেট উদ্বোধন


বেরোবি প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ১৭, ২০২৪, ০৪:২২ পিএম
বেরোবিতে নিহত আবু সাঈদের নামে চত্বর ও গেট উদ্বোধন
গেট এবং চত্বর উদ্বোধন করেন সাধারণ শিক্ষার্থীরা। ছবি : প্রতিনিধি

রংপুরে পুলিশের সঙ্গে সংঘর্ষে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) শিক্ষার্থী আবু সাইদ নিহতের ঘটনায় তার নামে বিশ্ববিদ্যালয়ের ১ নম্বর গেটের নাম পরিবর্তন করে ‘আবু সাঈদ গেট’ এবং রংপুর পার্কের মোড়ের নাম পরিবর্তন করে ‘শহীদ আবু সাঈদ চত্বর’ নামকরণ করেছেন শিক্ষার্থীরা।

বুধবার (১৭ জুলাই) দুপুর ২টায় নিহত শিক্ষার্থীদের গায়েবি জানাজা শেষে কয়েক হাজার শিক্ষার্থীর উপস্থিতিতে গেট এবং চত্বর উদ্বোধন করেন সাধারণ শিক্ষার্থীরা।

এর আগে মঙ্গলবার (১৬ জুলাই) দুপুর ৩টার দিকে রংপুরের খামার মোড় থেকে শিক্ষার্থীরা বিশাল মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের ১নং ফটকের সামনে আসেন। এ সময় তারা বিভিন্ন স্লোগান দিতে থাকেন। শিক্ষার্থীরা ক্যাম্পাসে প্রবেশের চেষ্টা করলে পুলিশ বাধা দেয়। এতে পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষ বাধে। পুলিশ প্রায় ২০০ রাউন্ড গুলি ও রাবার বুলেট ছোড়ে। এ সময় পুলিশের গুলিতে বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী আবু সাইদ নিহত হন।

নিহত আবু সাইদ রংপুরের পীরগঞ্জ উপজেলার বাবনপুরের বাসিন্দা মকবুল হোসেনের ছেলে। তিনি কোটা সংস্কার আন্দোলনের অন্যতম সমন্বয়ক ও বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ১২তম ব্যাচের শিক্ষার্থী।

নিহত আব সাইদকে স্মরণ করে শিক্ষার্থীরা বলেন, “আমাদের ভাইয়ের নামে গেট এবং চত্বর উদ্বোধন করলাম। এখন থেকে সবাই এ নামে ডাকব।  আমার ভাইকে যারা হত্যা করেছে, তাদের বিচার চাই। আমাদের এক দফা, এক দাবি আন্দোলন চলবেই। এভাবে আমরা আরও রক্ত দিতে প্রস্তুত আছি।”

Link copied!