• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

কোটা আন্দোলনকারীদের ওপর হামলা, প্রতিবাদে মৌন মিছিল


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ১৮, ২০২৪, ০৭:৩৭ পিএম
কোটা আন্দোলনকারীদের ওপর হামলা, প্রতিবাদে মৌন মিছিল
মৌন মিছিল। ছবি : প্রতিনিধি

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থী ও শিক্ষকদের ওপর পুলিশের হামলার প্রতিবাদে মৌন মিছিল করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষকরা।

বৃহস্পতিবার (১৮ জুলাই) দুপুর দেড়টার দিকে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ থেকে ‘জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম’ ব্যানারে একটি মৌন মিছিল শুরু হয়। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার সংলগ্ন সড়ক হয়ে নতুন কলাভবনের সামনে এসে শেষ হয়। পরে সেখানে একটি সংক্ষিপ্ত সমাবেশ করেন শিক্ষকরা।

সমাবেশে বিশ্ববিদ্যালয়ের ভুগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক নূরুল ইসলাম বলেন, “শিক্ষার্থীরা ন্যায্য দাবি আদায়ের জন্য একটা আন্দোলন করছিল। সেই আন্দোলনকে নসাৎ করার জন্য পুলিশ হামলা করেছে। বিশেষ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ দেশের অন্যান্য ক্যাম্পাসে আইনশৃঙ্খলা বাহিনীর হামলার তীব্র নিন্দা জানাই।”

সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক শামছুল আলম বলেন, “পুলিশের এ ধরনের হামলার প্রতি আমরা ধিক্কার জানাই। এই প্রথম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রশাসন বলতে কিছুই ছিল না। প্রশাসনের কর্তা-ব্যক্তিদের কেউ ছিল না। কেন তাদের এতো ভয়? তারা গদি টিকিয়ে রাখার জন্য পুলিশকে হামলার নির্দেশ দিয়েছে। তারাই হামলার আমন্ত্রণ জানিয়েছে। আমাদের ক্ষমতালোভী কিছু শিক্ষক রয়েছেন, তারাই কাজগুলো করে যাচ্ছেন।”

Link copied!