• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

পরিবেশ দিবস উপলক্ষে নজরুল বিশ্ববিদ্যালয়ে র‌্যালি


পরিবেশ দিবস উপলক্ষে নজরুল বিশ্ববিদ্যালয়ে র‌্যালি
এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে র‌্যালিটির আয়োজন করা হয়। ছবি : প্রতিনিধি

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে পরিবেশ দিবস উপলক্ষে সচেতনতা বৃদ্ধি করতে র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।  

বুধবার (৫ জুন) সকালে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে র‌্যালিটির আয়োজন করা হয়।

র‌্যালিতে অংশগ্রহণ করে পরিবেশ ভারসাম্য রক্ষায় অবদান রাখতে সবাইকে তাগিদ দেন উপাচার্য ড. সৌমিত্র শেখর। তিনি বলেন, “বৃক্ষরোপণ, বৃক্ষের চারা রক্ষা করা খুব জরুরি। জাতির পিতা বলেছিলেন, ‘গাছ লাগাই রক্ষা করি।’ তাই শুধু গাছ লাগালে হবে না, সেগুলো রক্ষার জন্য যথাযথ পদক্ষেপ নিতে হবে।”

নজরুল ক্যাম্পাসে পরিকল্পিত বৃক্ষরোপণের ঘোষণা দিয়ে সৌমিত্র শেখর বলেন, “জাতির পিতার কথা মাথায় রেখে গত বছর আমরা বিশ্ববিদ্যালয়ে পরিকল্পিত বৃক্ষরোপণ করেছি এবং সেগুলো যেন রক্ষিত হয় সেজন্য খুবই সুন্দর করে বেষ্টনী দিয়েছিলাম। এক বছরের মধ্যে আমরা এর সুফল পেয়েছি। এ বছরও প্রশাসনের পক্ষ থেকে বৃক্ষের চারা রোপণ করা হবে। আমরা চাই সকল বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা বৃক্ষরোপণের পাশাপাশি এগুলা যথাযথ রক্ষণাবেক্ষণেও ভূমিকা নেবে।”

প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু হয়ে র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালিতে ট্রেজারার প্রফেসর ড. আতাউর রহমান, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীরসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও দপ্তর প্রধান, বিভিন্ন পর্যায়ে কর্মরত শিক্ষক-কর্মকর্তা, কর্মচারী ও ছাত্র-ছাত্রীরা অংশ নেন।

র‌্যালিতে পরিবেশ সচেতনতামূলক বাণী সম্বলিত বিভিন্ন প্ল্যাকার্ড ও ফেস্টুন প্রদর্শন করা হয়। 

Link copied!