• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে শিক্ষামন্ত্রীর নতুন বার্তা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ২৭, ২০২৪, ০৮:৪২ এএম
শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে শিক্ষামন্ত্রীর নতুন বার্তা
শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। ছবি : সংগৃহীত

কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে শিক্ষার্থীদের নিরাপত্তায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে যাওয়া উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলে দিতে বার্তা দিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

শুক্রবার (২৬ জুলাই) বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়েরের পাঠানো ‘শিক্ষামন্ত্রীর এক বার্তায়’ এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, “উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নিরাপত্তা ও সৌহার্দপূর্ণ পরিবেশ নিশ্চিত করে পাঠদান শুরু করার জন্য ছাত্র সংগঠনগুলোর নেতাদের সঙ্গে আলোচনা করতে প্রতিষ্ঠানপ্রধানদের প্রতি অনুরোধ জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়”।

কোটা সংস্কার আন্দোলন ঘিরে সৃষ্ট সহিংসতার পর শিক্ষার্থীদের নিরাপত্তায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। আন্দোলনের শুরু থেকেই শিক্ষার্থীদের মধ্যে দেখা দিয়েছে চরম অসন্তোষ। এমনকি কিছু ছাত্র সংগঠনের সঙ্গেও দূরত্ব তৈরি হয়েছে সাধারণ শিক্ষার্থীদের। 

এমন পরিস্থিতিতে শিক্ষামন্ত্রী দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নিরাপত্তা ও সৌহার্দপূর্ণ পরিবেশ নিশ্চিত করে পাঠদান শুরু করতে সক্রিয় ছাত্র সংগঠনগুলোর নেতাদের সঙ্গে আলোচনা করতে প্রতিষ্ঠানপ্রধানদের অনুরোধ করেছেন।

এর আগে দেশের সব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয় অধিভুক্ত মেডিকেল, টেক্সটাইল, ইঞ্জিনিয়ারিংসহ সব কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণার সিদ্ধান্ত নেয় সরকার। পরে ১৬ জুলাই রাতে সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের (ভিসি) এ নির্দেশনা দেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। পরদিন থেকে বিশ্ববিদ্যালয়গুলো সিন্ডিকেট সভা আহ্বান করে ইউজিসির সিদ্ধান্ত বাস্তবায়ন করে।

Link copied!