• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

নজরুল বিশ্ববিদ্যালয়ে ছাত্রীকে যৌন হয়রানি, দুই শিক্ষক বহিষ্কার


নজরুল বিশ্ববিদ্যালয়ে ছাত্রীকে যৌন হয়রানি, দুই শিক্ষক বহিষ্কার
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়। ছবি : সংগৃহীত

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের মানব সম্পদ ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক সাজন সাহার বিরুদ্ধে এক নারী শিক্ষার্থীকে যৌন হয়রানি এবং বিভাগীয় প্রধান রেজুয়ান আহমেদ শুভ্রর বিরুদ্ধে মদদ দানের অভিযোগে সাজন সাহাকে স্থায়ী এবং রেজুয়ান আহমেদ শুভ্রকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।

বৃহস্পতিবার (১৪ মার্চ) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে ৮৪তম সিন্ডিকেট  জরুরি সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. হুমায়ুন কবীর স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এই তথ্য প্রকাশ করা হয়েছে। দুই শিক্ষককে বহিষ্কার করার পাশাপাশি ঘটনা তদন্তে ইতোমধ্যে গঠিত উচ্চ ক্ষমতাসম্পন্ন তদন্ত কমিটির কার্যক্রম অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছে সিন্ডিকেট।

যৌন হয়রানির ঘটনা সামনে আসার পর থেকে অভিযুক্ত দুই শিক্ষককে বহিষ্কার করতে টানা ১৪ দিন ধরে আন্দোলন করে আসছে মানব সম্পদ ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থীরা।

বিভিন্ন সময়ে আন্দোলনের অংশ হিসেবে একাধিকবার প্রশাসনিক ভবনে তালা, মিছিল, মোমবাতি প্রজ্বলন, সব অনুষদে তালা এমনকি ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে বৃহস্পতিবার জরুরি সিন্ডিকেট সভা আহ্বান করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর।  বেলা সাড়ে ১১টায় শুরু হওয়া সিন্ডিকেট সভা শেষ হয় শেষ হয় দুপুর দেড়টায়।

বহিষ্কারের ঘোষণা আসার পর উল্লাস প্রকাশ করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আন্দোলনকারী শিক্ষার্থী ফারাবী বলেন, “প্রশাসনের আজকের সিদ্ধান্তে আমরা খুশি, আমরা চাই অধিকতর তদন্ত করে অপর অভিযুক্তের বিরুদ্ধেও আরও কঠোর ব্যবস্থা নেওয়া হোক।”

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, “সিন্ডিকেট আজকের সিদ্ধান্ত নিয়েছে। উচ্চ ক্ষমতাসম্পন্ন তদন্ত কমিটির কাজ চলমান থাকবে, তদন্ত সাপেক্ষে সিন্ডিকেট আইন অনুযায়ী প্রয়োজনীয় সিদ্ধান্ত নেবে।”

শিক্ষার্থীর অভিযোগের প্রেক্ষিতে যৌন হয়রানির অভিযোগ তদন্তে গত ৬ মার্চ বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. আতাউর রহমানকে আহ্বায়ক করে ৩ সদস্য বিশিষ্ট উচ্চ ক্ষমতাসম্পন্ন তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

Link copied!