• ঢাকা
  • বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬

ছাত্র আন্দোলনে নিহত আব্দুল কাইয়ুমের পরিবারের পাশে কুবি


কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২৪, ০৫:৩৬ পিএম
ছাত্র আন্দোলনে নিহত আব্দুল কাইয়ুমের পরিবারের পাশে কুবি

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের এআইএস বিভাগের ১৩তম ব্যাচের মেধাবী শিক্ষার্থী আব্দুল কাইয়ুম স্মরণে সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এসময় বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আব্দুল কাইয়ুমের পরিবারকে ৭ লাখ টাকার চেক প্রদান করা হয়।

বুধবার (২৫ সেপ্টেম্বর) দুপুর ১২টার দিকে এআইএস বিভাগের কনফারেন্স কক্ষে এই স্মরণসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নবনিযুক্ত মাননীয় ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মো. হায়দার আলী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মাসুদা কামাল, ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মদ সোলায়মান এবং বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ আহসানউল্লাহ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এআইএস বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ বেলাল।

ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মো. হায়দার আলী বলেন, “দেশের সব জায়গায় বৈষম্য বিরাজমান ছিল। ছাত্ররা গণঅভুত্থানের মাধ্যমে আমাদের নতুনভাবে স্বাধীনতা এনে দিয়েছে। আমরা আমাদের দায়িত্ব সঠিকভাবে পালনের মাধ্যমে অনিয়মগুলো দূর করতে সর্বদা সচেষ্ট থাকব।”

এসময় ভিসি আব্দুল কাইয়ুম স্মরণে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে একটি স্মৃতি চিহ্ন স্থাপনের পদক্ষেপ গ্রহণের কথা জানান।

প্রো-ভাইস চ্যান্সেলর বলেন, “কুমিল্লা বিশ্ববিদ্যালয় থেকে দেশের জন্য জীবন দিয়ে আব্দুল কাইয়ুম তার যে ভূমিকা ছিল সেটা পালন করে গেছে। কিন্তু আরও যে লক্ষ কোটি কাইয়ুম রয়েছে তাদের কাছে দেশটাকে রেখে গেছে। আর যাতে স্বৈরাচারের হাতে দেশ না যায়, সেদিকে লক্ষ্য রেখে এবং সকল শহীদসহ আব্দুল কাইয়ুমকে স্মরণ রেখে আমরা এই দেশটাকে সামনের দিকে এগিয়ে নিতে ভূমিকা রাখব।”

ছাত্র আন্দোলনে সকল নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মদ সোলায়মান বলেন, “আমরা সততা ও ন্যায় নিষ্ঠার মাধ্যমে দায়িত্ব পালন করে কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে সামনের দিকে এগিয়ে নিয়ে যাব এবং নতুন বাংলাদেশ গঠনে ভূমিকা রাখব। এই দেশটাকে যাতে আর কেউ নস্যাৎ করতে না পারে সেজন্য আমাদের দৃঢ় চেতনা জাগ্রত করে সজাগ থাকতে হবে।”

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রক্টর অধ্যাপক ড. মো. আবদুল হাকিম, বিভাগীয় প্রধান এবং বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা।

উল্লেখ্য, শিক্ষার্থী আব্দুল কাইয়ুম গত ৫ আগস্ট বৈষম্যবিরোধী গণঅভুত্থানে ‘লং মার্চ টু ঢাকা’ কর্মসূচিতে অংশ নিয়ে গুলিবিদ্ধ হয়ে সাভার এনাম মেডিকেলে চিৎিসাধীন অবস্থায় মারা যান।

Link copied!