• ঢাকা
  • মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪, ৬ কার্তিক ১৪৩১, ১৮ রবিউস সানি ১৪৪৬

জবির নতুন বিল্ডিংয়ের নাম ‘শহীদ সাজিদ একাডেমিক ভবন’


জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ১৫, ২০২৪, ০৫:৪৪ পিএম
জবির নতুন বিল্ডিংয়ের নাম ‘শহীদ সাজিদ একাডেমিক ভবন’
‘শহীদ সাজিদ অ্যাকাডেমিক ভবন। ছবি : সংগৃহীত

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) নতুন একাডেমিক ভবনের নাম পরিবর্তন করে ‘শহীদ সাজিদ একাডেমিক ভবন’ রাখা হয়েছে।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) সাধারণ শিক্ষার্থীদের আবেদনের পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের পক্ষ থেকে এই সিদ্ধান্ত বাস্তবায়নের অনুমতি দেওয়া হয়।

বুধবার (১৪ আগস্ট) বেলা সোয়া ২টার দিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৮-১০১৯ শিক্ষাবর্ষের অ্যাকাউন্টিং ও ইনফরমেশন বিভাগের শিক্ষার্থী ইকরামুল হক সাজিদ মারা যান। বৃহস্পতিবার সকাল ১০টায় তার গ্রামে বাড়ি টাঙ্গাইলে সর্বশেষ জানাজা অনুষ্ঠিত হয় এবং দাফন কার্য সম্পন্ন করা হয়।

এর আগে সাজিদ গত ৪ আগস্ট মিরপুরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে পুলিশের গুলিতে মারাত্মকভাবে আহত হয়ে রাজধানীর সিএমএইচ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তাকে স্মরণীয় করে রাখতে তার নামে জবির নতুন একাডেমিক ভবনের নামকরণের সিদ্ধান্ত নেয় সাধারণ শিক্ষার্থীরা।

এসময় শিক্ষার্থীরা বলেন, “সাজিদ ভাই, এই ভবনেই ক্লাস করতেন। তিনি এই আন্দোলনে শহীদ হয়েছেন। আমরা ভাইকে কখনোই ভুলে যেতে পারি না। তাই আমরা তার নামানুসারে এই ভবনের নামকরণের সিদ্ধান্ত নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কাছে আবেদন করেছি এবং প্রশাসন এ ব্যাপারে আমাদের সঙ্গে একমত পোষণ করেছে।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক হুমায়ুন কবির বলেন, “শহীদ সাজিদের নামে প্রাথমিকভাবে নামকরণ করা হলো। পরে বিজ্ঞপ্তি দিয়ে স্থায়ী নামকরণ করা হবে। এ দাবি শিক্ষার্থীদের ছিল, তা আমরা গ্রহণ করেছি।”

Link copied!