আগামী বছরের এইচএসসি পরীক্ষার সময় জানাল আন্তঃশিক্ষা বোর্ড


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ৩০, ২০২৪, ০১:০৬ পিএম
আগামী বছরের এইচএসসি পরীক্ষার সময় জানাল আন্তঃশিক্ষা বোর্ড
এইচএসসি পরীক্ষা। ছবি: সংগৃহীত

আগে এইচএসসি বা সমমান পরীক্ষা শুরু করা হতো এপ্রিলের প্রথম সপ্তাহে। তবে মাঝখানে করোনা মহামারির কারণে ঠিকসময়ে পরীক্ষা নেয়া সম্ভব হয়নি। এবার কিছুটা এগিয়ে আনা হয়েছে।

তবে আগামী বছর অর্থাৎ ২০২৫ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা এপ্রিলে নেয়া হবে। এমনটাই জানিয়েছেন বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার। রোববার (৩০ জুন) তিনি এ তথ্য জানান।

অধ্যাপক তপন কুমার সরকার, করোনা মহামারির কারণে এইচএসসি পরীক্ষা এপ্রিলে শুরু করা যায়নি। তবে এবার কিছুটা এগিয়ে আনা হয়েছে। আগামী বছরে এপ্রিলের প্রথম সপ্তাহেই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শিক্ষা বোর্ডগুলোর কর্মকর্তারাও মনে করেন জুন-জুলাই মাসে বর্ষা থাকায় পাবলিক পরীক্ষা নেয়ার জন্য খুব উপযুক্ত নয়। তবে করোনার কারণে পরীক্ষা আয়োজনে অনেকটা গড়বড় হয়ে যায়। তবে কর্মকর্তারা আশাবাদী, আগামী বছর থেকে আবারও প্রায় স্বাভাবিক সময়ের মতো পরীক্ষা নেয়া যাবে।

প্রসঙ্গত, চলতি বছরের এইচএসসি পরীক্ষা রোববার শুরু হয়েছে। সকাল ১০টায় আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন এ পরীক্ষা শুরু হয়। রুটিন অনুযায়ী এদিন বাংলা (আবশ্যিক) প্রথম পত্রের মাধ্যমে শুরু হয় এ পরীক্ষা। অবশ্য, বন্যার কারণে সিলেট এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা ৮ জুলাই পর্যন্ত স্থগিত করা হয়েছে। এসব বোর্ডে ৯ জুলাই থেকে অনুষ্ঠিতব্য পরীক্ষাগুলো যথারীতি হবে।

এবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি শিক্ষা বোর্ড ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের এইচএসসি/ আলিম/ এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল)/ ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষায় মোট পরীক্ষার্থী ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন। এরমধ্যে ছাত্রসংখ্যা ৭ লাখ ৫০ হাজার ২৮১ জন এবং ছাত্রী ৭ লাখ ৫০৯ জন। এবার মোট কেন্দ্র ২ হাজার ৭২৫টি ও মোট শিক্ষাপ্রতিষ্ঠান ৯ হাজার ৪৬৩টি।

Link copied!